করোনার জেরে ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে না ঐতিহাসিক রথযাত্রা

527
ছবিটি সংগৃহীত

ঋদ্ধিমান চৌধুরী, ঢাকা: করোনার জেরে এবারে অনুষ্ঠিত হচ্ছে না ঐতিহাসিক রথযাত্রা। ঢাকার স্বামীবাগ ইসকন মন্দির প্রাঙ্গণেই সীমা থাকছে। তবে, দিনব্যাপী অনুষ্ঠানপর্ব চলবে। এ জন্য সদর দরজা থেকে ভেতর পর্যন্ত বাঁশের ব্যারিকেড দিয়ে পথ তৈরি করা হয়েছে। দৈহিক দূরত্ব মেনে কম সংখ্যক ভক্তদের প্রবেশ করানো হবে। তাঁদের চলে যাওয়ার পর ফের নির্দিষ্ট পরিমাণে ভক্তদের প্রবেশ করতে হবে।

প্রতিবছর রথযাত্রায় লক্ষাধিক লোকের সমাগম হত। স্বামীবাগ থেকে রাজধানীর বিভিন্ন জায়গা প্রদক্ষিণ করে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গিয়ে শেষ হত। এই অনুষ্ঠানের জন্য একটি বছর অপেক্ষা করতেন বিভিন্ন ধর্মের মানুষ। কারণ, সুন্দরের সঙ্গে মানুষের সম্পর্ক দীর্ঘ সময়ের। রথযাত্রার মতো পরিপাটি এবং মানুষের কল্যাণ কামনায় যুক্ত থাকার কারণেই সকল ধর্মের মানুষের মাঝে রথযাত্রা এতটা প্রিয়।

- Advertisement -

স্বামীবাগ ইসকন মন্দিরের অধ্যক্ষ চারুচন্দ্র দাস ব্রহ্মচারী জানালেন, করোনার জেরে এবার রথযাত্রা হচ্ছে না। মন্দিরের অভ্যন্তরেই সীমা বদ্ধ থাকবে। ভক্তদের দৈহিক দূরত্ব বজায় রেখে চলাচলের ওপর বিধিনিষেধ রয়েছে। মন্দিরের বেশ কয়েকজন ব্রহ্মচারী করোনায় আক্রান্ত হয়েছিলেন। তাঁরা এখন পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন।

তিনি জানান, প্রশাসনের সঙ্গে তাঁদের কথা হয়েছে। সে অনুযায়ী করোনাকালে এবারের রথযাত্রা অনুষ্ঠান সম্পন্ন করা হবে। স্বামীবাগ ইসকন মন্দিরের অভ্যন্তরে প্যান্ডেল করা হয়েছে। পরিষ্কার পরিচ্ছন্ন করার কাজও সম্পন্ন। রথযাত্রার অনুষ্ঠান ঘিরে আয়োজন সম্পন্ন করেছে ঢাকার ঐতিহাসিক স্বামীবাগ আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত (ইসকন)।