সবাইকে ডিজিটাল কার্ড দেবে রাজ্য

485

কোচবিহার : রাজ্যে সবাইকে ডিজিটাল রেশন কার্ড দিতে রাজ্য সরকার উদ্যোগী হয়েছে। প্রায় নয় লক্ষ মানুষ ডিজিটাল রেশন কার্ড পাবেন। আরও মানুষ যাতে ডিজিটাল রেশন কার্ড পান সেজন্য খাদ্য ও সরবরাহ দপ্তর চলতি মাস থেকে আবেদন নেবে। সোমবার এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানান।

মন্ত্রী বলেন, ‘রাজ্যজুড়ে প্রায় আট লক্ষ স্পেশাল কুপন দেওয়া হয়েছিল। যাঁরা তা পেয়েছিলেন তাঁদের ডিজিটাল রেশন কার্ড দেওয়া হচ্ছে। পোস্ট অফিসের মাধ্যমে ওই উপভোক্তাদের কাছে ডিজিটাল রেশন কার্ড পাঠানো শুরু হয়েছে। এই উপভোক্তাদের আরকেএসওযাই-১ কার্ড দেওয়া হচ্ছে।’ তিনি জানান, এর বাইরে যাঁদের কাছে সাদা পুরোনো কার্ড ছিল তাঁদের ডিজিটাল রেশন কার্ড দেওয়া হবে। সাদা বা গোলাপি পুরোনো কার্ড নিয়ে কেউ যদি ডিজিটাল রেশন নিতে চান তবে তাঁদের ভোটার কার্ড ও আধার কার্ড নিয়ে আবেদন করতে হবে। মন্ত্রী বলেছেন, ‘চলতি মাসের ১০ তারিখ থেকে এই কাজ শুরু হবে। তবে এইসব মানুষের যেহেতু কার্ড নেই তাই প্রথমে তাঁদের বিশেষ কুপন দেওয়া হবে। ওই কুপনের বিনিময়ে তাঁরা তিনমাস খাদ্যসামগ্রী পাবেন। এরই মধ্যে সমস্ত আবেদন খতিয়ে দেখে তাঁদের ডিজিটাল রেশন কার্ড দেওয়া হবে। রাজ্যের সবার কাছেই যাতে ডিজিটাল রেশন কার্ড থাকে সেই উদ্যোগ নেওয়া হয়েছে বলে তিনি জানান। তিনি বলেন, তাই যাঁরাই ডিজিটাল রেশন কার্ড চাইবেন, পরিস্থিতি খতিয়ে দেখে সবাইকেই তা দেওয়া হবে।’

- Advertisement -

খাদ্য ও সরবরাহ দপ্তর সূত্রে খবর, লকডাউনের সময় যাঁদের কাছে ডিজিটাল রেশন কার্ড ছিল না, রাজ্য সরকারের তরফে স্পেশাল কুপনের মাধ্যমে তাঁদের জন্য রেশনের ব্যবস্থা করা হয়েছিল। এই বাসিন্দাদেরই এবারে ডিজিটাল রেশন কার্ড দেওয়া হচ্ছে। যাঁদের কুপন দেওয়া হয়েছিল, সংশ্লিষ্ট জেলাগুলি থেকে ওই বাসিন্দাদের বিষয়ে রাজ্যের কাছে বিস্তারিত তথ্য পাঠানো হয়। ওই তথ্যের উপর ভিত্তি করেই রাজ্য ডিজিটাল রেশন কার্ড তৈরি করে ওই বাসিন্দাদের পাঠাচ্ছে। পাশাপাশি, আরও বেশি মানুষ যাতে ডিজিটাল রেশন কার্ড পায় সে বিষয়ে রাজ্য সরকার উদ্যোগী হয়েছে। এজন্য বিভিন্ন জেলায় ১০ জুলাই থেকে আবেদন নেওয়ার কাজ শুরু হচ্ছে। তার আগে তাঁদের কুপন দিয়ে সরকার রেশন দেওয়ার ব্যবস্থা করবে।

তথ্য ও ছবি- চাঁদকুমার বড়াল