ব়্যাশন কেলেঙ্কারি: ডিলারের বাড়িতে অগ্নিসংযোগ ক্ষিপ্ত জনতার

415

বহরমপুর: সরকারি নির্ধারিত পরিমাণের থেকে কম দেওয়া হচ্ছিল খাদ্যশস্য। এমনকি সেই খাদ্যশস্যের গুণগত মানওখুবী খারাপ। এই অভিযোগে এক ব়্যাশন ডিলারের বাড়িতে হামলা চালালেন স্থানীয়রা। ডিলারে বাড়ি ভাঙচুরের পাশাপাশি আগুন ধরিয়ে দেওয়া হয়েছে।

শনিবার সকালে মুর্শিদাবাদের সালারের পুণশ্রী গ্রামের ঘটনা। এদিকে ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় বিশাল পুলিশ বাহিনী। অভিযুক্ত ডিলার হালিম শেখকে সাসপেন্ড করার পাশাপাশি আটক করা হয়েছে বলে সুত্রের খবর।  এলাকাবাসীর অভিযোগ, ওই ব়্যাশন ডিলার লকডাউন শুরু হওয়ার পর থেকেই সরকার নির্ধারিত খাদ্যশস্যের থেকে কম চাল-গম,আটা দিচ্ছিলেন। যতটুকু দেওয়া হচ্ছে তার মানও খুব খারাপ।

- Advertisement -

গ্রামের এক বাসিন্দা রহিম সেখ অভিযোগ করেন,‘‘ব়্যাশন ডিলার হালিম সেখ তাঁদের প্রাপ্য রেশন থেকে বঞ্চিত করছেন। পরিবার পিছু ১৭কেজি ৫০০ গ্রাম আটা এবং ৩৫ কেজি চাল দেওয়ার পরিবর্তে ৭কেজি ৫০০ গ্রাম আটা এবং ৩ কেজি করে চাল দিচ্ছে। প্রতিবাদ করলে বেশি দেওয়া হবে না বলে স্পষ্ট জানান। এই ক্ষোভ নিয়েই এদিন কয়েকশো গ্রামবাসী হালিম শেখের বাড়ির সামনে জমায়েত করেছিলেন। হালিম শেখ ও গ্রামবাসীর মধ্যে বচসা শুরু হয়। এর মধ্যেই উত্তেজিত জনতার একাংশ ইট ছুড়তে শুরু করে হালিমের বাড়ি লক্ষ্য করে। কেউ কেউ বাড়ির মধ্যে ঢুকে মজুত রেশন সামগ্রী লুঠ করার চেষ্টাও করে বলে অভিযোগ।

এই অবস্থায় হালিম শেখ সালার থানায় ফোন করে নিরাপত্তার আর্জি জানান। সালার থানার ওসি ইন্দ্রনীল মাহাতোর নেতৃত্বে বাহিনী গ্রামে পৌঁছলে বাসিন্দারা ঘিরে ধরে। অন্যদিকে হালিমের বাড়িতে ভাঙচুর চালিয়ে জিনিসপত্র বাইরে এনে আগুন ধরিয়ে দেয় বলে অভিযোগ। ঘেরাও হয়ে থাকা সালার থানার ওসিকে উদ্ধার করতে বিশাল পুলিশ বাহিনী নিয়ে ঘটনাস্থলে পৌঁছন কান্দির এসডিপিও। পরে উত্তেজিত জনতাকে পুলিশ ছত্রভঙ্গ করে।

বিষয়ে ভরতপুর ২ নং ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক পরিতোশ মজুমদার কোন মন্তব্য করতে না চাইলেও প্রসাশনিক সূত্রে খবর, অভিযুক্ত ডিলার হালিম শেখকে সাসপেন্ড করার পাশাপাশি আটক করা হয়েছে। ভরতপুর বিধানসভার কংগ্রেসের বিধায়ক কমলেশ চ্যাটার্জ্জী বলেন,‘অভিযুক্ত ডিলার স্থানীয় তৃণমূল আশ্রিত গুন্ডাদের মদতে সাধারণ মানুষকে দীর্ঘদিন ধরে ঠাকাচ্ছিল। সাধারণ জনতা নিজেদের ক্ষোভ আজকে উগরে দিয়েছেন।’’অপরদিকে একই ধরনের ঘটনা লালগোলার জশইতোলা গ্রামেও ঘটেছে। স্থানীয়রা ডিলারকে ঘিরে বিক্ষোভ দেখায়।