বৃষ্টি বদলে দিয়েছিল অশ্বীনের ভাগ্য!

লন্ডন : তাঁকে তৈরি থাকতে বলা হয়েছিল। তিনি তৈরিও ছিলেন। কিন্তু আচমকা বৃষ্টি সব বদলে দিয়েছিল।

১২ অগাস্ট দ্য হোম অফ ক্রিকেটে শুরু হয়েছিল ভারত বনাম ইংল্যান্ড চলতি সিরিজের দ্বিতীয় টেস্ট। নটিংহ্যামে প্রথম টেস্ট শেষ দিন বৃষ্টির কারণে ড্র হয়েছিল। লর্ডস টেস্টে বৃষ্টির পূর্বাভাস ছিল না। বদলে হিট ওয়েভ-এর আশঙ্কা ছিল। তাই ভারতীয় টিম ম্যানেজমেন্ট বর্তমান ক্রিকেটের সেরা অফস্পিনার রবিচন্দ্রন অশ্বীনকে তৈরি থাকার নির্দেশ দিয়েছিল। কিন্তু ম্যাচ শুরুর সকাল থেকে আচমকা শুরু হওয়া বৃষ্টি অশ্বীনের লর্ডস ভাগ্য বদলে দেয়।

- Advertisement -

ক্রিকেট মক্কায় টিম ইন্ডিয়ার ১৫১ রানের দুর্দান্ত জয়ের পর অশ্বীনের প্রথম একাদশে না থাকার বিষয়টি পিছনের সারিতে চলে গিয়েছিল। চার ভারতীয় পেসারের পারফরমেন্স নিয়ে হইচই চলছে এখনও। ২৫ অগাস্ট থেকে লিডসে হেডিংলের মাঠে তৃতীয় টেস্টে অশ্বীন দলে ফিরবেন কি না, অজানা। এমন অবস্থার মধ্যে ভারতীয় অফস্পিনার দলের ফিল্ডিং কোচ আর শ্রীধরের সঙ্গে এক ইউটিউব চ্যানেলে সাক্ষাৎকার দিতে গিয়ে তাঁর লর্ডসের ভাগ্য বদলের কথা তুলে ধরেছেন।

মজা করে অশ্বীন বলেন, পূর্বাভাস যেন কী ছিল? হিট ওয়েভ চলার কথা ছিল। তাই আমাকে তৈরি থাকতে বলা হয়েছিল। আমিও তৈরি ছিলাম। অথচ ম্যাচ শুরুর সকালে প্রাতরাশের টেবিলে আবিষ্কার করলাম, বৃষ্টি শুরু হয়েছে। আকাশ মেঘে ঢাকা। ভারতীয় অফস্পিনারের গলায় হতাশার রেশ ধরেই শ্রীধর বলেন, ইংলিস সামারের চরিত্র বোঝা কঠিন। আর আমাদের নিয়ন্ত্রণেও নেই আবহাওয়া।

অভিজ্ঞ অশ্বীন তখনই বুঝে গিয়েছিলেন, জো রুটদের বিরুদ্ধে খেলার জন্য তাঁকে আরও অপেক্ষা করতে হবে। বাস্তবকে মেনে নিয়েছিলেন তিনি।