অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে জাড্ডু

সাদাম্পটন : বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনাল শেষ হওয়ার আগেই রবীন্দ্র জাদেজার জন্য সুখবর। ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারকে সরিয়ে আইসিসির অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে শীর্ষ স্থান পেয়ে গেলেন তিনি।

ঋষভ পন্থের সঙ্গে যখন ফাইনালের শেষ দিনে টিম ইন্ডিয়ার রান এগিয়ে নিয়ে যাওয়ার লড়াই চালাচ্ছিলেন জাড্ডু, তখনই আইসিসির তরফে এই খবর জানানো হয়। ফাইনালে স্যর জাদেজা দারুণ পারফর্ম করেছেন, এমন নয়। তাঁর শীর্ষ স্থান পাওয়ার নেপথ্যে হোল্ডারের জঘন্য পারফরমেন্স। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে ব্যাটে-বলে চূড়ান্ত ব্যর্থ হয়েছেন হোল্ডার। সেই ব্যর্থতার কারণে তিনি অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে পিছিয়ে দুই নম্বরে চলে গেলেন। ২০১৭ সালে অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে প্রথমবার শীর্ষ স্থান পেয়েছিলেন জাড্ডু। তাই বলা যেতেই পারে, তিনি হারানো সিংহাসন ফিরে পেলেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপের মঞ্চে। অলরাউন্ডারদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস। আর চতুর্থ স্থানে জাদেজার সতীর্থ রবিচন্দ্রন অশ্বীন। বোলারদের র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। অলরাউন্ডারদের সদ্য প্রকাশিত তালিকায় ছয় নম্বরে রয়েছেন নিউজিল্যান্ডের কাইল জেমিসন।

- Advertisement -

অন্যদিকে, বিসিসিআইয়ের অনুরোধে সাড়া দিল ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ বা সিপিএলের সূচিতে বদলের কথা আজ ঘোষণা করে দিল তারা। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের সভাপতি রিকি স্কেরিট আজ বলেন, ক্রিকেট, ক্রিকেটার ও ক্রিকেটপ্রেমীদের জন্য আইপিএল, সিপিএল সমান গুরুত্বপূর্ণ। আমরা চাই না, একটা প্রতিযোগিতার সঙ্গে অন্যটার দিন নিয়ে সমস্যা হোক। তাই সিপিএলের সূচিতে কিছু বদল করলাম আমরা। নতুন সূচি অনুযায়ী, ২৮-এর বদলে ২৬ অগাস্ট শুরু হবে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ। ফাইনাল ১৫ সেপ্টেম্বর। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের শীর্ষ কর্তার এমন ঘোষণার পর সিপিএলে অংশ নেওয়া বিদেশি ক্রিকেটারদের আইপিএল খেলা নিয়ে জট অনেকটাই কেটে গেল। আন্দ্রে রাসেল, ক্রিস গেইল, ডোয়েন ব্র‌্যাভোদেরও আইপিএলে দেখা যাবে বলেই মনে করছেন ফ্র‌্যাঞ্চাইজি প্রতিনিধিরা।