১৪টি ব্যাংকের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ, জরিমানা করল আরবিআই

126
সংগৃহীত

নয়াদিল্লি : দেশের ১৪টি ব্যাংকের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ আরবিআই-এর। এই ব্যাংকগুলির বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগে সরব হয়ে আরবিআই জানিয়েছে এই ব্যাংকগুলিকে জরিমানা ধার্য করেছে।

যে সমস্ত ব্যাংকের উপর এই জরিমানা ধার্য করা হয়েছে তারমধ্যে এসবিআই, ব্যাংক অফ বরোদা, বন্ধন ব্যাংক রয়েছে। জানা গিয়েছে, রিজার্ভ ব্যাংকের লাগু করা একাধিক নিয়ম লঙ্ঘন করেছে এই ব্যাংকগুলি। এনবিএফসি সংক্রান্ত ঘটনার জেরে রিজার্ভ ব্যাংকের তরফে এমন কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। ব্যাংক ফিনান্স টু নন ব্যাংকিং ফিনান্সিয়াল কম্পানিজ সংক্রান্ত আইন ও লেন্ডিং টু নন ব্যাংকিং ফিনান্সিয়াল কম্পানিস সংক্রান্ত আইনের লঙ্ঘন করেছে এই ১৪ টি ব্যাংক। এমনই অভিযোগ রয়েছে আরবিআইয়ের।

- Advertisement -

ভারতীয় আইনের ধারা ৪৬,৪৭ ও ৫১ এর বিভিন্ন ধারায় এই অভিযোগে ব্যাংকগুলিকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে আরবিআই। জানা গিয়েছে, এই নির্দিষ্ট ব্যাংকগুলিকে একটি নির্দিষ্ট সংখ্যক টাকার জরিমানা দিতে হবে। এই কাঠগড়া থাকা ব্যাংকের তালিকায় রয়েছে বন্ধন ব্যাংক, এসবিআই, ব্যাংক অফ বরোদা, ব্যাংক অফ মহারাষ্ট্র, ইন্ডিয়ান ব্যাংক, সেন্ট্রাল ব্যাংক, ইন্দাস আইএনডি ব্যাংক, কারুর বৈস্য ব্যাংক, কর্ণাটকা ব্যাংক সহ একাধিক ব্যাংক।