দীর্ঘ লাইনে অপেক্ষার দিন শেষ বাড়িতেই হাজির হবে ব্যাংক

175

নয়াদিল্লি, ১০ নভেম্বরঃ ব্যাংকের লম্বা দীর্ঘ লাইনে অপেক্ষা। তারপর বহু কষ্টে কাউন্টারে পৌঁছে ব্যাংককর্মীকে নির্দিষ্ট কাজের জন্য আবেদন, এমন দিনের অবসান হতে চলেছে। রিজার্ভ ব্যাংকের জারি করা নয়া নির্দেশিকা অনুযায়ী, এবার আপনার প্রয়োজন মেটাতে ব্যাংকই হাজির হবে আপনার বাড়িতে।

দেশের প্রবীণ নাগরিকদের ব্যাংকের লাইনে দীর্ঘ সময় অপেক্ষা ও হয়রানির হাত থেকে রক্ষা করতে ঘরে বসেই ব্যাংকের কাজ করার সুযোগ দিচ্ছে আরবিআই। অসুস্থ অথবা বয়সের কারণে বৃদ্ধদের পক্ষে ব্যাংকে গিয়ে লাইন দিয়ে টাকা তোলা বা জমা দেওয়ার মতো দরকারী কাজও খুব কষ্টকর হয়ো ওঠে। বয়স্ক নাগরিকদের এই কষ্ট লাগব করতেই বাড়ির দোরগোড়ায় এবার হাজির হবে ব্যাংক।

- Advertisement -

আরবিআই জানিয়েছে, সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে ব্যাংকিংয়ের ন্যূনতম পরিষেবা তাদের বাড়িতেই পৌঁছে দেবে ব্যাংক। নির্দিষ্ট ব্যাংকের তরফে প্রতিনিধি গিয়ে নগদ ও চেক জমা বা তোলা, ডিমান্ড ড্রাফ্ট, সুদ তোলার মতো কাজগুলিতে প্রবীণ গ্রাহকদের সহায়তা করবেন।

শুধু প্রবীণ গ্রাহকের ক্ষেত্রেই নয়, শারীরিকভাবে বিশেষ ক্ষমতাসম্পন্ন ও দৃষ্টিহীন গ্রাহকদের ক্ষেত্রেও বাড়ি গিয়ে ব্যাংকিং পরিষেবা দেওয়ার নির্দেশ দিয়েছে আরবিআই। চলতি বছরের ডিসেম্বর থেকেই গ্রাহকেরা বাড়িতে বসেই ব্যাংকের কাজ করার সুযোগ পাবেন।