মডার্নার ভ্যাকসিন নিয়ে অসুস্থ মার্কিন চিকিৎসক

369

নয়াদিল্লি: মডার্নার তৈরি কোভিড ভ্যাকসিন নিয়ে আমেরিকার এক চিকিৎসক গুরুতর অসুস্থ হয়ে পড়ায় ওই ভ্যাকসিনের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠেছে। করোনা সংক্রমণ ঠেকাতে মডার্নার ভ্যাকসিন নিয়েছিলেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস প্রদেশের বোস্টন এলাকার হোসেন সদরজাদেহ নামে ওই চিকিৎসক। ভ্যাকসিন নেওয়ার পর তাঁর শরীরে অ্যালার্জি জাতীয় নানা প্রতিক্রিয়া শুরু হয়।

বোস্টন মেডিকেল সেন্টারের ক্যানসার বিশেষজ্ঞ হোসেন বলেন, ভ্যাকসিন নেওয়ার পরপরই তাঁর অস্বস্তি হতে থাকে। তিনি অসুস্থবোধ করেন ও হৃৎস্পন্দনের গতি অস্বাভাবিক হারে বেড়ে যায়। সামুদ্রিক মাছে আগে থেকেই অ্যালার্জি ছিল তাঁর। তবে তার জন্য করোনা ভ্যাকসিনে সমস্যা হতে পারে বলে আগে আঁচ করতে পারেননি তিনি। সঙ্গে সঙ্গে জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয় তাঁকে। প্রয়োজনীয় চিকিৎসার পর সারাদিন পর্যবেক্ষণে রাখা হয়। তার পর সুস্থ হয়ে বাড়ি ফিরে যান তিনি।

- Advertisement -

শুক্রবার বোস্টন মেডিকেল সেন্টারের মুখপাত্র ডেভিড কিবে জানিয়েছেন, অসুস্থ বোধ করায় নিজেই সতর্ক হয়ে যান হোসেন। অসুস্থতা বাড়তে থাকায় তিনি নিজে ইনজেকশনও নেন। এরপর জরুরি বিভাগে চিকিৎসা হয় তাঁর। এর আগে ফাইজারের তৈরি প্রতিষেধক প্রয়োগের পরও বেশ কয়েকজনের অ্যালার্জি হওয়ার ঘটনা সামনে আসে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন আমেরিকার খাদ্য ও ওষুধ দপ্তরের আধিকারিকরা।