রাজ্যে ২ হাজার বন সহায়ক নিয়োগ

পূর্ণেন্দু সরকার, জলপাইগুড়ি : জঙ্গল সুরক্ষার কাজে বন দপ্তর রাজ্যজুড়ে দুহাজার বন সহায়ক নিয়োগ করতে চলেছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও এই পদে নিযোগ করা হবে। যদিও কম সময়ে জন্য বন সহায়ক পদে নিয়োগ করে কতটা জঙ্গল সুরক্ষার কাজ বাস্তবায়িত হবে তা নিয়ে প্রশ্ন রয়েছে।

রাজ্য বন দপ্তরে বন ও বন্যপ্রাণী সুরক্ষার কাজে ফিল্ডকর্মীর সংখ্যা কম রয়েছে। এমনকি মাঝে অনেক সংখ্যায় ডেপুটি রেঞ্জার পদে নিযোগ করা হলেও শহরের ছেলেমেয়েরা কাজে যোগ দিয়ে অনেকেও চাকুরি ছেড়ে দিয়েছেন বলে জানা গিয়েছে। কর্মী সংখ্যা কম থাকায় বন ও বন্যপ্রাণী সুরক্ষা, নজরদারি, টহলের কাজে খামতি থেকে যাচ্ছে। সেই খামতি মেটাতেই আপাতত বন সহায়ক পদে ২ হাজার কর্মী নিযোগ করার সিদ্ধান্ত নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে বন দপ্তর।

- Advertisement -

বন দপ্তর এক নির্দেশিকায় জানিয়েছে অষ্টম শ্রেণি উত্তীর্ণ হলেই ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে বন সহায়কদের নিযোগ করা হবে। মাসিক ১০ হাজার টাকার বেতনের এই চুক্তিভিত্তিক চাকরির মেয়াদ মাত্র ১ বছর। উত্তরবঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলাতেও নিয়োগ করা হচ্ছে। বন দপ্তরের বিভিন্ন শাখা বিভাগেও বন সহায়করা নিযুক্ত হবেন। রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় ফোনে জানিয়েছেন, এই বন সহায়কদের খুবই প্রয়োজন ছিল। যে জেলা থেকে আবেদন আসবে সেই জেলার বনবিভাগের ডিভিশনেই তাঁকে কাজে নিযুক্ত করা হবে। এতে সেই বন সহায়কের তাঁর এলাকার বন ও বন্যপ্রাণীর কাজে অনেক সুবিধা হবে। যদিও বন সহায়কদের রাজ্যের যে কোনও জেলায় বা নিজের জেলার ডিভিশনের মধ্যে নিযুক্ত করা হলেও জেলার ভৌগোলিক সীমানার বাইরে সংলগ্ন অন্য জেলাতেও নিযুক্ত হবেন।

এই বিষয়ে ওয়েস্টবেঙ্গল ফরেস্ট সার্ভিস এমপ্লয়িজ ফেডারেশনের রাজ্য চেয়ারম্যান বলেন, বনবিভাগের নীচুতলায় বিশেষ করে গ্রুপ ডি স্থায়ী পদের সংখ্যা খুবই কম। ১৯৮১, ১৯৮৪ এবং ১৯৯৬-এ মোট ৬ হাজার ৫০০ জন অস্থায়ী বন মজদুর ও বন শ্রমিকের পদ তৈরি হয়েছিল। এখন সেই পদগুলিও বিলুপ্ত। স্থায়ী গ্রুপ ডি পদের সংখ্যা মাত্র ২ হাজারের মতো। দৈনিক ও ঠিকা ভিত্তিতে অনিয়মিত বনকর্মী নিয়োগ করে নীচুতলার কাজ করানো হচ্ছে। তিনি বলেন, এই মুহূর্তে পশ্চিমবঙ্গের ১১ হাজার ৮৭৯ বর্গ কিলোমিটার বনাঞ্চলে সঠিকভাবে কাজ করতে গেলে কমপক্ষে ১০ হাজার গ্রুপ ডি কর্মচারীর প্রয়োজন। বন সহায়কের যে পদগুলি তৈরি হয়েছে সেটাও ঠিকা ভিত্তিতে অস্থায়ী পদ। নীচুতলায় স্থায়ী পদ তৈরি হলে আরও খুশি হতাম। তবে এটি মন্দের ভালো।