ফালাকাটায় চালু রেড ক্যান্টিন

106

ফালাকাটা: ফালাকাটায় চালু হল রেড ক্যান্টিন। বৃহস্পতিবার সিপিএমের তরফে এই রেড ক্যান্টিন চালু করা হয়। সম্প্রতি দলের সিপিএমের আলিপুরদুয়ার জেলা সম্পাদক মৃণালকান্তি রায় প্রয়াত হন। তাঁর স্মৃতিতিতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এদিন কাজ হারানো প্রায় আড়াইশো জনকে খাবার দেওয়া হয়। রেড ভলান্টিয়াররাও এই কর্মসূচিতে অংশ নেন।

কার্যত লকডাউনের জেরে অন্যান্য জায়গার মতো ফালাকাটা শহরেও দিন মজুর থেকে শুরু করে অনেকে কাজ হারিয়েছেন। তাঁদের কথা ভেবেই ক্যান্টিন চালুর চিন্তাভাবনা শুরু করেন দলীয় কর্মীরা। এবার করোনার দ্বিতীয় ঢেউয়ের শুরু থেকেই ফালাকাটায় নানা পরিষেবামূলক কাজে নামেন রেড ভলান্টিয়াররা। প্রায় ৫০ জন রেড ভলান্টিয়ার এখানে কাজ করছেন। তাঁদের কাজে খুশি হয়ে অনেকেই আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

- Advertisement -

সম্প্রতি সিপিএমের জেলা সম্পাদক তথা রাজ্য সদস্য মৃণালকান্তি রায় প্রয়াত হন। ফালাকাটার বাসিন্দা মৃণালবাবু দক্ষতার সঙ্গে দলের একাধিক পদ সামলেছেন। তাই তাঁর স্মৃতিতে এদিন শহরে সিপিএমের কার্যালয়ের সামনে রেড ক্যান্টিন চালু করা হয়। রেড ভলান্টিয়াদের পাশাপাশি দলের আরও ৪০ জন প্রতিনিধি এই ক্যান্টিন চালাবেন। ক্যান্টিন পরিচালনার দায়িত্বে থাকা তুষার সরকার জানান, প্রতিদিন দুপুরে রান্না করা খাবার এখান থেকে বিলি করা হবে। প্রথম দিনেই ভালো সাড়া পড়েছে।

গত বছর লকডাউনের সময় এরকম বেশকিছু কমিউনিটি কিচেন চলেছিল ফালাকাটায়। কিন্তু এবার সিপিএমের তরফেই প্রথম এই উদ্যোগ নেওয়া হল। ডিওয়াইএফআই-এর জেলা সভাপতি বাপন গোপ জানান, রাজ্যে বিধিনিষেধ থাকা পর্যন্ত এই ক্যান্টিন চলবে। পাশাপাশি করোনা সংক্রামিতদের বাড়িতেও খাবার পৌঁছে দেওয়া হচ্ছে।