সোমবার থেকে খুলছে রেগুলেটেড মার্কেট, বিধি রক্ষাই চ্যালেঞ্জ মার্কেট কমিটির

326

শিলিগুড়ি: প্রশাসনিক নির্দেশে গত ১৪ দিন সম্পূর্ণ বন্ধ থাকার পর আগামী সোমবার থেকে রেগুলেটেড মার্কেট  খুলতে চলেছে। কিন্তু, ২৬ তারিখ থেকে মাছের আড়ত খোলার কথা থাকলেও  তা খুলছে ২৯ তারিখ থেকে। বিষয়টি ইতিমধ্যে মার্কেট কমিটির তরফে আড়তদারদের জানানো হয়েছে। স্বাস্থ্য বিধির বিষয় টিকে মাথায় রেখে সামাজিক দূরত্ববিধি  রক্ষা করতে  বিশেষ করে মাছের অড়তের ক্ষেত্রে বেশ কিছু পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মার্কেট কমিটির সচিব অনিল কুমার শর্মা।

শিলিগুড়ির পাশাপাশি সমগ্র উত্তরবঙ্গ এবং পাহাড় খাদ্য সামগ্রীর ক্ষেত্রে  সরকার নিয়ন্ত্রিত এই মার্কেটের উপর নির্ভরশীল।  মাছ সহ ফল,সবজি নিয়ে বিভিন্ন রাজ্যের থেকে ট্রাক আসার পাশাপাশি নিলাম চলাকালীন কমপ্লেক্সগুলোতে প্রচুর মানুষের জমায়েত হওয়ায় প্রথম থেকেই স্বাস্থ্য সম্পর্কিত নজরদারির দাবি উঠেছিল। যদিও দিনের পর দিন সরকার নিয়ন্ত্রিত এই মার্কেট সামাজিক দূরত্ববিধি  ভাঙার কেন্দ্র বিন্দু হয়ে ওঠায় প্রশ্ন ওঠে নজরদারি নিয়ে। এমনকি মার্কটে প্রবেশের মুখেও বেশ কিছুদিন থার্মাল স্ক্রিনিং সহ অন্যান্য নজরদারি না ওঠায় মার্কেট কমিটির নজরদারি নিয়ে প্রশ্ন চিহ্ন ওঠে। এরমধ্যেই চলতি মাসে রেগুলেটেড মার্কেট এর সঙ্গে যোগসূত্র থাকা কিছু ব্যক্তির শরীরে সংক্রমণ মেলায় গত ১২ তারিখ থেকে মাছের আড়ত এবং ১৫ তারিখ থেকে ফল ও সবজির আড়তের পাশাপশি অন্যান্য সমস্ত কমপ্লেক্স জেলা প্রশাসনের নির্দেশে বন্ধ করে দেওয়া হয়। প্রথম দিকে ৭ দিনের জন্য বন্ধ করা হলেও পরবর্তীকালে মার্কেট বন্ধের দিন সংখ্যা আরও ৭ দিনের জন্য বাড়ানো হয়। অবশেষে আগামী সোমবার থেকে রেগুলেটেড মার্কেট পুরোপুরি খুলতে চলেছে।

- Advertisement -

মার্কেট কমিটির সচিব অনিল কুমার শর্মা জানান, ‘২৬ তারিখ থেকে মাছের আড়ত খোলার কথা থাকলেও মার্কেটের অন্যান্য কমপ্লেক্সের পাশাপাশি ওই কমপ্লেক্স ও ২৯ তারিখ থেকে খুলছে।’ তিনি আরও বলেন,  ‘ফল ও সবজি কমপ্লেক্সের আয়তন বড় থাকায় সেখানে সমস্যা না হলেও সামাজিক দূরত্ব না মানা  মূল সমস্যা হয়ে দাঁড়িয়েছে আড়তে। তাই আমরা ঠিক করেছি, জ্যান্ত মাছ আড়তের পিছনের অংশে বিক্রি হবে। ভিন্নরাজ্য থেকে আসা মাছ আড়তের মধ্যেই বিক্রি হবে। মার্কেটে প্রবেশের সময় ট্রাকগুলিতে স্যানিটেশন সহ থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা থাকছে। সমস্ত কমপ্লেক্সের আড়তদারদের অনুরোধ করবো নিজেদের ও ক্রেতাদের সুরক্ষার স্বার্থে আপনারাও স্বাস্থ্যবিধি বিষয়টি নজরে রাখুন।’

শিলিগুড়ি রেগুলেটেড মার্কেট হোলসাল ফিশ মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সদস্য জয় প্রকাশ সিনহা বলেন, ‘ মার্কেট কমিটির নির্দেশ মতো স্বাস্থ্য বিধি সম্পর্কিত বিষয়টিতে আমরা বিশেষ নজর রাখব।’ একই বক্তব্য অন্যান্য কমপ্লেক্সের আড়তদারদেরও।