অমিল কেন্দ্রের টাকা! মেলেনি জমির ছাড়পত্র, থমকে পুনর্বাসন প্রকল্পের কাজ

108

আসানসোল: ২ বছর আগে চুক্তি শেষ হলেও বকেয়া টাকা পাঠাচ্ছে না কেন্দ্র। অন্যদিকে রাজ্যের তরফে পুনর্বাসন প্রকল্পের জন্য যে জমি বিবেচিত হয়েছে সেসব জমির নিচে কয়লা থাকায় সবুজ সংকেত দেয়নি ইসিএল কর্তৃপক্ষ। স্বাভাবিকভাবেই প্রায় ২৯ পরিবারকে নতুন করে বাড়ি তৈরি করে দেওয়া অসম্ভব হয়ে উঠেছে। যদিও ইতিমধ্যেই বারাবনি ও জামুড়িয়ায় একাধিক জায়গায় পুনর্বাসন প্রকল্পে প্রায় ১১ হাজার নতুন আবাসন তৈরি হয়েছে। তবে, পরিকাঠামো অসম্পূর্ণ থাকায় সেসব এখনও বিলি করা সম্ভব হয়নি।

কেন্দ্রীয় সরকারের তরফে টাকা না মেলা এবং ইসিএল কর্তৃপক্ষ সবুজ সংকেত দেওয়ায় সময়মতো কাজ শেষ না হওয়ার অভিযোগ তুলে ধরেছেন আসানসোল-দুর্গাপুর উন্নয়ন পর্ষদ তথা আড্ডার চেয়ারম্যান তাপস বন্দ্যোপাধ্যায়।
আসানসোল-রানিগঞ্জ খনি শিল্পাঞ্চলে ধসে ক্ষতিগ্রস্ত আনুমানিক ৪১৩৪৪টি পরিবারকে চিহ্নিত করে ছবি সহ পরিচয় পত্র দেওয়া হয়েছে। তবে, সেসব পরিবারকে পুনর্বাসন দেওয়ার কাজ কেন বারংবার থমকে যাচ্ছে তা নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক দিন দুই আগেই সম্পন্ন হয়েছে।

- Advertisement -

এবিষয়ে সোমবার তাপস বন্দোপাধ্যায় বলেন, ‘কেন্দ্রীয় সরকারের এই পুনর্বাসন প্রকল্পের জন্য ২১৬০ কোটি টাকা দেওয়ার কথা। কিন্তু দিয়েছে মাত্র ৫৬০ কোটি টাকা। এদিকে এই প্রকল্পের কাজ ২০১৯ সালের মধ্যে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু টাকা ও জায়গার অভাবে সেই কাজ সম্পন্ন হয়নি। অন্যদিকে, আবাসন তৈরির জন্য বেশ কয়েকটি জায়গা দেখা হয়েছিল। যেখানে বেশকিছু বাড়ি তৈরি করা যেত। কিন্তু ইসিএল প্রতি ক্ষেত্রেই সবুজসংকেত দেয়নি ইসিএল কর্তৃপক্ষ। আর কিছু ক্ষেত্রে পরিকাঠামো অসম্পূর্ণ থাকায় আবাসন বন্টন করা সম্ভব হয়নি।’