ভরসা সোশ্যাল মিডিয়া, মহিলা সুরক্ষায় বড় পদক্ষেপ নিল পুলিশ

112

রায়গঞ্জ: রায়গঞ্জ পুলিশ জেলার কন্ট্রোল রুমের নম্বর নিয়ে প্রচার চালাবে পুলিশ। সেই জন্য তারা ভরসা করছে সোশ্যাল মিডিয়াকেই। কখনও কোনো সমস্যায় পড়লে এই কন্ট্রোল রুমের নম্বরে ফোন করলে পাশে দাঁড়াবে পুলিশ। রায়গঞ্জ মহিলা থানায় আলাদা করে কোনো কন্ট্রোল রুম নাম্বার নেই। মূলত মহিলাদের সুরক্ষার ক্ষেত্রে বিশেষ নজর দিয়ে এই সিদ্ধান্ত নিয়েছে রায়গঞ্জ জেলা পুলিশ। সোশ্যাল মিডিয়ায় প্রচার চালানোর পাশাপাশি রায়গঞ্জ পুলিশ জেলার অন্তর্গত বিভিন্ন থানা এলাকায় ফ্লেক্স ও হোডিংয়ের মাধ্যমেও এই হেল্পলাইন নম্বর নিয়ে প্রচার চালানো হবে। মহিলাদের সুরক্ষার ক্ষেত্রে এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয় হবে বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল।

দেশের বিভিন্ন প্রান্তে নারী নির্যাতনের ঘটনার পর থেকে নারী নিরাপত্তা নিয়ে তুমুল হইচই সৃষ্টি হয়েছে। হায়দ্রাবাদ সহ গোটা দেশজুড়ে বিভিন্ন এলাকার মহিলাদের ওপর নির্যাতন, ধর্ষণ, খুনের মতো বিভিন্ন ঘটনা খবরের শিরোনামে উঠে এসেছে বারবার। এবার নড়েচড়ে বসেছে পুলিশ প্রশাসন। সেই দিকে তাকিয়েই রায়গঞ্জ থানার পুলিশ এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন আধিকারিকেরা। তাঁদের মতে এতদিন পর্যন্ত কন্ট্রোল রুমের নম্বর সবার কাছে পৌঁছে দেওয়ার কোনো ব্যবস্থা ছিল না। এবার সে নম্বর সকলের নাগালের মধ্যে নিয়ে আসতে চলেছে পুলিশ। এর মাধ্যমে শুধুমাত্র মহিলারা নয় সমাজের সর্বশ্রেণীর মানুষ উপকৃত হবেন। কোথাও কোনো ঘটনার খবর কন্ট্রোল রুমে চলে আসলে সঙ্গে সঙ্গে নিকটবর্তী থানাকে জানিয়ে ব্যবস্থা নেওয়া সম্ভব হবে। এতে মানুষকে আরও বেশি সুরক্ষা দেওয়া সম্ভব হবে বলে মনে করছেন জেলা পুলিশের শীর্ষ আধিকারিকেরা। রায়গঞ্জ জেলা পুলিশের কন্ট্রোল রুমের যে নম্বরটি প্রচার করা হবে তা হল ০৩৫২৩২৪৬১৫২। এছাড়াও যে কেউ বিপদে পড়লে ১০০ নম্বরে ফোন করতে পারবেন।

- Advertisement -

জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, জেলার বিভিন্ন থানায় এই নম্বরটি বিশেষভাবে ডিসপ্লে করা থাকবে। আপাতত সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রচার চালানো হবে। পরবর্তীতে বিভিন্ন থানা এলাকায় ফ্লেক্স হোডিংয়ের মাধ্যমে প্রচার চালানো হবে। শুধুমাত্র মহিলারাই নয় এই সুবিধা পাবে প্রত্যেকেই। রায়গঞ্জ পুলিশ জেলার অন্তর্গত রায়গঞ্জ কালিয়াগঞ্জ করণদিঘি হেমতাবাদ ইটাহার থানা এলাকার বাসিন্দারা বর্তমানে এই নম্বরে ফোন করে সমস্যার কথা জানাতে পারবেন।