২০ সেপ্টেম্বর ফের শুরু হতে পারে আইপিএল

অরিন্দম বন্দ্যোপাধ্যায়, কলকাতা : স্থগিত চতুর্দশ আইপিএল নিয়ে বড় সিদ্ধান্তের পথে বিসিসিআই। বড় কোনও অঘটন না হলে স্থগিত হওয়া আইপিএলের বাকি ৩১টি ম্যাচ হচ্ছেই। ২০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবরের মধ্যে সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএল আয়োজনের ব্যাপারে অনেকটাই এগিয়ে গিয়েছে বিসিসিআই। ২৯ মে বোর্ডের বিশেষ সাধারণ সভার মাধ্যমেই স্থগিত আইপিএল ফের শুরুর সরকারি ঘোষণা করতে চলেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। আজ বিসিসিআই কোশাধ্যক্ষ অরুণ সিং ধুমল সন্ধ্যায় উত্তরবঙ্গ সংবাদকে বলেন, কিছু সমস্যা এখনও রয়েছে। দ্রুত সেগুলির সমাধান করে ফেলব আমরা। সম্ভবত ২০ সেপ্টেম্বর থেকে স্থগিত আইপিএল শুরু হবে দুবাইয়ে।

করোনা সংক্রমণের কারণে ৪ মে আইপিএল স্থগিত হয়েছিল। ঠিক তারপরই উত্তরবঙ্গ সংবাদকে দেওয়া সাক্ষাৎকারে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ঘোষণা করেছিলেন, ভারতে আইপিএল আয়োজন আর সম্ভব নয়। কিন্তু বিদেশে প্রতিয়োগিতা শেষ করার মরিয়া চেষ্টা করা হবে। জয় শা-রা এখন সেই চেষ্টাই করছেন। জানা গিয়েছে, বিলেতে ভারত বনাম ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় ও তৃতীয় টেস্টের মধ্যে প্রায় ৯ দিনের বিরতি রয়েছে। বিসিসিআই ইতিমধ্যেই ইসিবিকে অনুরোধ করেছে, দুই টেস্টের মাঝের দিন সংখ্যা কমানোর। যদি বাস্তবে এমনটা সম্ভব হয়, তাহলে বিসিসিআইয়ের অনেক সমস্যা মিটে যাবে। সেক্ষেত্রে ১৪ সেপ্টেম্বরের বদলে আগেই কোহলি বনাম রুটদের সিরিজ শেষ হবে।

- Advertisement -

ইসিবি একান্তই বোর্ডের অনুরোধ রাখতে না পারলেও সমস্যা নেই। বিসিসিআই শীর্ষ কর্তারা প্ল্যান বি তৈরি করে ফেলেছেন। সূত্রের খবর, যদি ১৪ সেপ্টেম্বরই ভারত-ইংল্যান্ড সিরিজ শেষ হয়, তাহলে পরদিনই ভারত ও ইংল্যান্ডের ক্রিকেটারদের বিশেষ বিমানে লন্ডন থেকে দুবাই নিয়ে যাওয়া হবে। ইউএইতে ক্রিকেটারদের তিন দিনের কোয়ারান্টিন পর্ব শেষের পরই ২০ সেপ্টেম্বর থেকে শুরু করে দেওয়া হবে স্থগিত আইপিএল। ঠিক যেভাবে ২০২০ সালের প্রতিযোগিতা হয়েছিল, সেই একই মডেলে ইউএই-র তিনটি মাঠে ডবল হেডার ম্যাচ দিয়ে শেষ করা হবে প্রতিযোগিতা।

২০ দিনে ৩১ ম্যাচ আয়োজনের চ্যালেঞ্জটা কিন্তু নিয়ে ফেলেছে বিসিসিআই।