রেমডিসিভির অমিল, বেসরকারি হাসপাতালগুলি বিপাকে

111

কলকাতা: কলকাতার বেসরকারি হাসপাতালগুলিতে করোনা চিকিৎসায় ব্যবহৃত গুরুত্বপূর্ণ রেমডিসিভির সরবরাহ নেই বললেই চলে। এই পরিস্থিতিতে হাসপাতালগুলির ক্রিটিক্যাল কেয়ার ইউনিটের ডাক্তাররা হাসপাতাল কর্তৃপক্ষকে করোনা রোগী ভর্তি বন্ধ রাখতে বলেছেন। বেসরকারি হাসপাতালগুলি জানিয়েছে, তারা যেসব জায়গা থেকে ওষুধ কেনে, তার কোনওটিতেই এই ওষুধের সরবরাহ নেই। শুধু তাই নয়, সিপলা, জাইডাস ক্যাডিলা, হেটেরোর মতো প্রস্তুতকারকরাও এই ওষুধের লাগাতার সরবরাহ করতে পারছে না।

রাজ্যে করোনা সংক্রমণ হুহু করে বেড়ে চলেছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকার ইতিমধ্যেই বেসরকারি হাসপাতালগুলিকে করোনা বেড বাড়ানোর অনুরোধ করেছে। কিন্তু রেমডিসিভিরের সরবরাহ না থাকায় হাসপাতালগুলি করোনা রোগী ভর্তি করতে চাইছে না। পূর্ব ভারতের বেসরকারি হাসপাতালগুলির সংগঠনের সভাপতি রূপক বরুয়া বলেন, আমরা রাজ্য স্বাস্থ্য দপ্তরের কাছ থেকে এই ওষুধ কেনার ব্যাপারে প্রচুর সহযোগিতা পাচ্ছি। কিন্তু ওষুধের এই সংকট ক্রমাগত চলেছে। এই ওষুধ সরবরাহ অবিলম্বে স্বাভাবিক না হলে করোনা রোগীদের চিকিৎসায় ব্যাপক প্রভাব পড়বে বলে তাঁর আশঙ্কা।

- Advertisement -

প্রথম পর্বের চেয়ে দ্বিতীয় পর্বে রাজ্যে করোনা সংক্রমণের গতি অনেক তীব্র। ইতিমধ্যেই তা দৈনিক সাড়ে ৩ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। শুক্রবার স্বাস্থ্যভবনের তরফে প্রকাশিত বুলেটিনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৩৬৪৮ জন সংক্রামিত হয়েছেন।