প্রজাতন্ত্র দিবসে আমন্ত্রিতের হাজিরা বাধ্যতামূলক, নির্দেশ কেন্দ্রের

142

নয়াদিল্লি: করোনাকালে আমন্ত্রণ পেলে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ বাধ্যতামূলক। কেন্দ্রের সব মন্ত্রক এবং দপ্তরের আধিকারিকদের এমনই নির্দেশ জারি করা হল। গত ২২ জানুয়ারি কেন্দ্রের বিভিন্ন মন্ত্রক এবং দপ্তরে পাঠানো চিঠিতে ক্যাবিনেট সচিব রাজীব গৌবা হুঁশিয়ারি দিয়েছেন, যে আধিকারিকরা রাজপথের অনুষ্ঠানে হাজির থাকবেন না, তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। সেই চিঠিতে বলা হয়েছে, ‘ রাজধানীর রাজপথে প্রজাতন্ত্র দিবস উপযাপন দেশের অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। এই জাতীয় অনুষ্ঠানের গুরুত্ব বিবেচনা করে আশা করা হচ্ছে, যে আধিকারিকদের আমন্ত্রণ জানানো হয়েছে, তাঁরা অনুষ্ঠানে যোগ দেবেন।’

পাশাপাশি, করোনাভাইরাস পরিস্থিতিতে সকল কোভিডবিধি মেনে এবার প্রজাতন্ত্র দিবসের আয়োজন করা হয়েছে। আসন সংখ্যাও ৭৫ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে। এবার মাত্র ২৫ শতাংশ মানুষ রাজপথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ সামনে থেকে চাক্ষুষ করতে পারবেন। তার ফলে আমন্ত্রিত আধিকারিকের উপস্থিতির বিষয়টি আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

- Advertisement -

বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা জানিয়েছেন, ‘আন্ডার সেক্রেটারি’ পদমর্যাদার উপরে সকল আধিকারিকদের রাজপথের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। কেন্দ্রের নির্দেশ অনুযায়ী, আজ (মঙ্গলবার) দিল্লির রাজপথের অনুষ্ঠানে তাঁদের হাজির থাকতেই হবে।