এসএফআই এর পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষ্যে মিলন মিছিল প্রাক্তনীদের

256

দিনহাটা: এসএফআই এর ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে দিনহাটা সংহতি ময়দান থেকে এসএফআই এর বর্তমান ও প্রাক্তনীদের মেলবন্ধনে এক ঐতিহ্যবাহী মিছিল অনুষ্ঠিত হল। বুধবার ওই মিলন মিছিল সংহতি ময়দান থেকে শুরু হয়ে সমগ্র দিনহাটা শহর পরিক্রমা করে সাহেবগঞ্জ রোডের এক বেসরকারী ভবনের সামনে থামে। সেখানে সংগঠনের শ্বেত পতাকা উত্তোলনের সঙ্গে শহীদ বেদীতে মাল্যদানও করেন এসএফআই এর প্রাক্তন ও বর্তমান সদস্যরা। এদিনের মিলন মিছিলে পা মেলাতে গিয়ে আবেগতাড়িত হয়ে পড়েন সওরের দশকের দিনহাটা কলেজের সাধারণ সম্পাদক মোবারক হোসেন।

তিনি জানান, তাঁরা যখন ছাত্র রাজনীতি করেছেন তখন মাথার ওপর ছাদ ছিল না। আজকের যারা ছাত্র রাজনীতি করছেন তাদের মাথার ওপর কোনও ছাদ নেই। কিন্তু তারপরেও তাদের দৃঢ় মানসিকতার জোরেই ছাত্র ছাত্রীদের পাশাপাশি সাধারণ মানুষের পাশেও দাঁড়াতে পেড়েছে। রাজীব রায় জানান, দুই প্রজন্মই প্রলোভনহীন। আর এরাই আগামি দিনে রাজ্য তথা দেশকে পথ দেখাবে। প্রাক্তন এসএফআই নেতা শুভাশিষ দাস জানান, সকলেই অনেক আন্দোলনের সাথি ছিলাম।

- Advertisement -

আবার সকলে মিলে যে পুরোনো সংগঠনের মিছিলে হাঁটতে পারছি এর চাইতে আনন্দের আর কি হয়। এসএফআই এর রাজ্য সম্পাদক মণ্ডলীর সদস্য শুভ্রালোক দাস জানান, এসএফআই এর পাঁচ দশক পূর্তী উপলক্ষ্যে যে কর্মসূচী শুরু হয়েছিল আজ তার শেষ দিন। এদিন যারা আমাদের হাতে শ্বেত পতাকা তুলে দিয়েছিলেন একসময় তারাও আমাদের সঙ্গে মিছিলে হাঁটলেন। এসএফআই স্বাধীনতা, গনতন্ত্র, সমাজতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে আগামি দিনেও একইভাবে কাজ করে যাবে। এদিন মিছিল শেষে একটি মিলন উৎসবও আয়োজিত হয় বেসরকারী ভবনে। যেখানে এসএফআই এর দীর্ঘ পাঁচ দশকের যাত্রা পথের টুকরো ছবি পর্দায় দেখানো হয়। পাশাপাশি ৫৫ জন প্রাক্তনীকে সম্মানও জানানো হয়।