গেমসের পক্ষে ক্যান্সারজয়ী জাপানি সাঁতারু

টোকিও : টোকিও অলিম্পিক আয়োজনের পক্ষে মুখ খুললেন ক্যান্সারজয়ী জাপানি সাঁতারু রিকাকো ইকি। গেমস নিয়ে সমালোচনার মধ্যে অ্যাথলিটদের দিকটা ধৈর্য ধরে ভেবে দেখার জন্য আবেদন জানিয়েছেন তিনি।

করোনার জন্য গেমস এমনিতেই একবছর পিছিয়ে গিয়েছে। তবে সংক্রমণের পরিস্থিতি দেখে জাপানের নাগরিকদের একটা বড় অংশই চলতি বছর গেমস আয়োজনের বিপক্ষে। তবে আয়োজক এবং জাপান সরকার এখনও সময়ে গেমস আয়োজনের পক্ষে। এ প্রসঙ্গে বছর কুড়ির ইকির টুইট, যদি গেমস হয়, তবে আমরা নিজেদের সেরাটা দেব। আর যদি না হয়, তবে পরের বার নিজেদের সেরাটা দেব।

- Advertisement -

অ্যাথলিটদের প্রতি সহানুভতি দেখানোর আবেদনও জানিয়েছেন তিনি। তাঁর কথায়, অনেকেই বলছেন, অ্যাথলিটদের উচিত এই পরিস্থিতিতে গেমস আয়োজনের বিরোধীতা করা। এভাবে গোটা বিষয়টি আমাদের কাঁধে চাপানো ঠিক নয়। গেমসের ভবিষ্যৎ নির্ধারণের ক্ষমতা নেই আমাদের। অ্যাথলিটদের পরিশ্রমের কথা মাথায় রাখার জন্য সমর্থকদের কাছে আবেদন জানিয়েছেন ইকি।

এবছর অলিম্পিকে সাঁতারে তিনি বেশ কয়েকটি পদক জিতবেন বলে আশাবাদী জাপান। ২০১৮ এশিয়ান গেমসে ৬টি সোনা জিতেছেন ইকি। সময়ে অলিম্পিক হলে অবশ্য প্রতিযোগিতায় নামতে পারতেন না। ২০১৯ সালে তাঁর লিউকিমিয়া ধরা পরে। যদিও আট মাস আগে অনুশীলন শুরু করা ইকি সম্প্রতি জাপানের জাতীয় চ্যাম্পিয়নশিকে চারটি ইভেন্টে সেরা হয়েছেন।

ইতিমধ্যে জাপানে একাধিক সমীক্ষায় নাগরিকদের অলিম্পিক বিরোধী মনোভাব প্রকাশ পেয়েছে। এমনকি টোকিওর এক নামী আইনজীবীর উদ্যোগে গেমস বন্ধ করতে অনলাইন ক্যাম্পেনও শুরু হয়েছে। সেই ক্যাম্পেনে ইতিমধ্যে ২ লক্ষেরও বেশি মানুষ সই করেছেন। তবে ২৩ জুলাই থেকে অলিম্পিক শুরুর বিষয়ে আয়োজকরা বদ্ধপরিকর।