বুধবার ডারহ্যামে ঋষভ, আজ পরীক্ষায় মায়াঙ্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : অপেক্ষার অবসান। পরীক্ষার শুরু!

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ এখন ইতিহাস। সামনে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের চ্যালেঞ্জ। শুরু নটিংহ্যামে ৪ অগাস্ট।

- Advertisement -

তার আগে টিম ইন্ডিয়ার দীর্ঘ বিলেত সফরের একমাত্র প্রথম শ্রেণির ম্যাচ খেলতে কাল মাঠে নামছেন বিরাট কোহলিরা। নির্বাচিত কাউন্টি একাদশের বিরুদ্ধে তিন দিনের অনুশীলন ম্যাচ অধিনায়ক কোহলির কাছে অগ্নিপরীক্ষা। প্রথম টেস্টের কম্বিনেশন তৈরির চ্যালেঞ্জ। শুভমান গিলের অনুপস্থিতিতে রোহিত শর্মার ওপেনিং পার্টনার চূড়ান্ত করা। যে পরীক্ষায় কাল নামতে চলেছেন মায়াঙ্ক আগরওয়াল। অনুশীলন ম্যাচে তিনিই ওপেন করবেন বলে খবর। করোনা আক্রান্ত হয়ে এখনও আইসোলেশনে থাকা ঋষভ পন্থের জায়গায় কাল কেএল রাহুল উইকেটকিপিংয়ের দায়িত্ব সামলাবেন। করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ হলেও দলের সাপোর্ট স্টাফ দয়ানন্দ গরানির সংস্পর্শে থাকার কারণে ঋদ্ধিমান সাহাও লন্ডনে কোয়ারান্টিনে রয়েছেন। ফলে কিপিংয়ে দায়িত্ব রাহুলের কাঁধে। কিপিংয়ে পাশে কাল থেকে শুরু হতে চলা অনুশীলন ম্যাচে তিনি ব্যাট হাতে রান পেলে কোহলির দুশ্চিন্তা কমবে।

বিলেতে পৌঁছানোর আগে থেকেই টিম ইন্ডিয়ার তরফে বারবার অনুশীলন ম্যাচের দাবি করা হয়েছিল। সেই দাবি কাল পূরণ হচ্ছে। প্রতিপক্ষ নির্বাচিত কাউন্টি একাদশ দল আনকোরা তরুণ প্রতিভায় ভর্তি। উইল রোডসের নেতৃত্বাধীন দলে জেমস ব্রাকে ও হাসিব হামিদ ছাড়া পরিচিত নাম নেই। এমন আনকোরা দলের বিরুদ্ধে চেস্টার লি স্ট্রিটের মাঠে নামার আগে কোহলি-রবি শাস্ত্রীরা সতর্ক। তাছাড়া তিন সপ্তাহের ছুটি কাটানোর মাঝে দলের দুইজন করোনা আক্রান্ত হওয়ার অস্বস্তিও রয়েছে টিম ইন্ডিয়ার অন্দরে। পাশাপাশি জো রুটদের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজে নামার আগে রানে না থাকা কোহলি, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানেদের জন্যও তিন দিনের অনুশীলন ম্যাচ বড়ো পরীক্ষা হতে চলেছে। মহম্মদ সিরাজ, জশপ্রীত বুমরাহদের জন্যও নিজেদের নতুনভাবে মেলে ধরার চ্যালেঞ্জ রয়েছে।

কঠিন পরিস্থিতিতে নতুন শুরুর আগে ঋষভ নিয়ে ধোঁয়াশা ও অস্বস্তি রয়েছে। বিসিসিআইয়ে তরফে আগেই জানানো হয়েছিল, ১৮ জুলাই ডারহ্যামে কোহলিদের সঙ্গে যোগ দেবেন তিনি। বাস্তবে এমনটা হয়নি। রাতের দিকে বিলেতে ভারতীয় দলের অন্দরমহল থেকে জানা গিয়েছে, পন্থের আইসোলেশন পর্ব শেষ। আজ তাঁর ফের করোনা পরীক্ষা হয়েছে। রিপোর্ট নেগেটিভ হলেই বুধবার তিনি ডারহ্যামে সতীর্থদের সঙ্গে যোগ দেবেন। ৪ অগাস্ট থেকে শুরু প্রথম টেস্টেও খেলবেন তিনি।