ফাল্গুনের বৃষ্টিতে আম চাষে ক্ষতির আশঙ্কা

93

মালদা: আম চাষে যেন ভিলেন হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি। দুপুর থেকে দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টির জেরে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন মালদা জেলার আমচাষিরা। জেলার আম বাগানগুলিতে এখন গাছে গাছে মুকুল এসেছে। চলতি মরশুমে শীত কিছুটা দেরিতে বিদায় নেওয়ায় আম গাছে মুকুলও দেরিতে এসেছে। বর্তমানে বহু গাছে মুকুল এখনও কুড়ি অবস্থাতেই রয়েছে। তবে জেলা উদ্যান পালন দপ্তরের কর্তারা জানান, বাগানগুলিতে প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ গাছে গুঁটি চলে এসেছে। তাই ক্ষতির সম্ভবনা অনেকটা কম। তবে যে সমস্ত গাছে দেরিতে মুকুল এসেছে সেগুলি ক্ষতির সম্ভবনা রয়েছে।

শনিবার দুপুর থেকে দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয় মালদা জেলার বিস্তীর্ণ এলাকায়। বিশেষ করে ইংরেজবাজার, পুরাতন মালদা ও হবিবপুর ব্লকে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। তবে জেলার অন্য ব্লকেও কিছু এলাকায় বৃষ্টি হয়েছে।

- Advertisement -

জেলা উদ্যান পালন দপ্তরের আধিকারিক কৃষ্ণেন্দু নন্দ জানান, জেলার কিছু কিছু ব্লকে বৃষ্টি হয়েছে। যেসমস্ত বাগানে দেরিতে মুকুল এসেছে সেগুলিতে কিছু ক্ষতি হতে পারে। তবে এই মুহূর্তে সঠিক বলা সম্ভব নয়। যে সমস্ত মুকুল এখনও ফোটেনি সেই সমস্ত গাছে বৃষ্টির জল পড়লে ক্ষতি হবে।