অসম বাংলা সীমান্ত দিয়ে আন্তঃরাজ্য বাস পরিবহণে বাধা, প্রতিবাদে পথ অবরোধ

55

বক্সিরহাট: অসম বাংলা সীমান্ত দিয়ে আন্তঃরাজ্য বাস পরিবহণে বাধা। প্রতিবাদে বৃহস্পতিবার বক্সিরহাট থানার বালাকুটি জাতীয় সড়কে অসম বাংলা সীমান্তে পথ অবরোধ করে বিক্ষোভ দেখানোর পাশপাশি অনশনে শামিল হলেন দুই রাজ্যের বাস মালিকরা। অন্যদিকে, গামছা নিয়ে প্রতীকী ভিক্ষে করেও প্রতিবাদ জানান। পরে তুফানগঞ্জের মহকুমা শাসকের হস্তক্ষেপে বাস চলাচল চালু হলে অনশন আন্দোলন প্রত্যাহার করেন তারা।

ধুবুরি কোচবিহার বাস মালিক সমিতির সভাপতি বিশ্বজিৎ রায় জানান, গত চার মাস আগে করোনার কারণে অসম সরকার আন্তঃরাজ্য বাস চলাচলে নিষেধাজ্ঞা জারি করে। ১ সেপ্টেম্বর থেকে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় বাস পরিষেবা চালু করা হয়। কিন্তু কোচবিহার থেকে অসমে যাতায়াতকারী বাসগুলিকে অসম সরকার কোনও বাধা না দিলেও অসম থেকে বাংলায় প্রবেশের ক্ষেত্রে অসমের বাসগুলোকে বাংলার পুলিশ প্রশাসন সীমান্তে আটকে দেয়। আন্তঃরাজ্য বাস মালিক সমিতির কোষাধক্ষ্য অমিত ঘোষ জানান, দীর্ঘ চার মাস বাস চলাচল বন্ধ থাকায় আর্থিক সংকটে পড়েছেন সকলেই। শুধুমাত্র বাস মালিকরাই নন, পরিবহণকর্মীরাও বিপাকে। এই পরিস্থিতিতে অজ্ঞাত কারণে বাংলার প্রশাসন বাসগুলিকে এভাবে আটকে দিলে তাঁদের ভিক্ষে করতে হবে অথবা আত্মহত্যা করতে হবে।

- Advertisement -

তুফানগঞ্জের মহকুমা শাসক রোহন লক্ষ্মীনাথ যোশি জানান, পশ্চিমবঙ্গ সরকারের তরফে আন্তঃরাজ্য বাস পরিবহণে কোনও নিষেধাজ্ঞা ছিল না, নিষেধাজ্ঞা জারি করেছিল অসম সরকার। সে কারণেই সীমান্ত দিয়ে বাস পরিবহন বন্ধ ছিল।