রাস্তা নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

204

চাঁচল: নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তা নির্মাণের অভিযোগ উঠল এক ঠিকাদারের বিরুদ্ধে। এই বিষয়ে বিডিওর কাছে অভিযোগ জানিয়েছেন চাঁচল-১ পঞ্চায়েত সমিতির সভাপতি ও বিরোধী দলনেতা ও স্থানীয় পঞ্চায়েত সমিতির সদস্য। গোটা বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন বিডিও।

স্থানীয় পঞ্চায়েত সমিতির সদস্য অমিতেশ পান্ডে জানান, চাঁচলের উত্তর খেলেনপুরে ১০০ দিনের প্রকল্পে কংক্রিটের রাস্তা তৈরিতে দুর্নীতি করতেই এমনটা করা হয়েছে বলে অভিযোগ তুলে বিডিওর দ্বারস্থ হয়েছেন তিনি। বলেন, ‘রাস্তা নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে। শিডিউল মেনে কাজ করা হয়নি। রাতে কাজ করা হয়েছে। কাজের দায়িত্বপ্রাপ্ত ইঞ্জিনিয়ার ছুটিতে। রাস্তা তৈরির কাজে কোন সামগ্রী কত পরিমাণে প্রয়োজন তার হিসেব নেই। এই কাজ নিয়ে সংশ্লিষ্ট পঞ্চায়েত সমিতির পাশাপাশি স্থানীয় সদস্যকেও জানানো হয়নি। সবাইকে অন্ধকারে রেখে নিয়ম বহির্ভূতভাবে রাতে নিম্নমানের সামগ্রী দিয়ে ১০০ দিনের প্রকল্পে রাস্তা তৈরি করেছেন ঠিকাদার।’

- Advertisement -

চাঁচল-১ পঞ্চায়েত সমিতি সূত্রে জানা গিয়েছে, পঞ্চায়েত সমিতির তরফে ১০০ দিনের প্রকল্পে বেশ কিছু রাস্তার টেন্ডার করা হয়েছে। নিয়মমতো সেই কাজে সিমেন্ট, বালি কতটা প্রয়োজন তা সংশ্লিষ্ট দপ্তরের ইঞ্জিনিয়ার ঠিক করার পরেই ঠিকাদারের কাজ করার কথা। যদিও এই অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন সংশ্লিষ্ট কাজের ঠিকাদার হবিবুর রহমান। নিয়ম মেনেই কাজ হয়েছে বলে জানান তিনি।

এবিষয়ে চাঁচল-১’এর বিডিও সমীরণ ভট্টাচার্য বলেন, ‘অভিযোগ পেয়েছি। তা খতিয়ে দেখে পদক্ষেপ করা হবে।’