শচীন, বিরাট, কপিলের নামে মেলবোর্নে রাস্তা

মেলবোর্ন, ১৫ জুন : তেন্ডুলকার ড্রাইভ, কোহলি ক্রেসেন্ট, দেব টেরেস।

ভারতীয় ক্রিকেটের তিন বিখ্যাতের নামে তিনটি পৃথক রাস্তা। ভারতের কোথাও নয়, এটা ঘটেছে ডন ব্র‌্যাডম্যানের দেশ অস্ট্রেলিয়ায়! মেলবোর্নের শহরতলি রকব্যাঙ্ক-এ গড়ে উঠছে অ্যাকোলেড এস্টেট উপনগরী। ঝাঁ চকচকে যে উপনগরির বিভিন্ন রাস্তার নাম রাখা হয়েছে শচীন, কোহলিদের নামে।

- Advertisement -

ক্রিকেটারদের সম্মান জানানোর পাশাপাশি ব্যবসায়িক দৃষ্টিভঙ্গিতেই এই অভিনব উদ্যোগ। দ্য রকব্যাঙ্ক অঞ্চলে প্রবাসী ভারতীয়দের সংখ্যাটা চোখে পড়ার মতো। তাদের আকর্ষিত করতেই শচীনদের নিয়ে রাস্তার ভাবনা। নির্মাতাকারী সংস্থার বিশ্বাস, শচীন-কপিল-বিরাটদের নামে রাস্তা ভারতীয় ক্রেতাদের উত্সাহ জোগাবে। ইতিমধ্যে ভালো সাড়াও মিলছে বলে জানিয়েছেন সংস্থার অন্যতম শীর্ষ আধিকারিক এলিসা হেয়ে।

স্যার ডন ব্র‌্যাডম্যান, মহেন্দ্র সিং ধোনি, রাহুল দ্রাবিড়ের নামও প্রস্তাব করা হয়েছিল। কিন্তু স্থানীয় কাউন্সিল তা খারিজ করে দেয়। এস্টেটের ডেভেলপার সংস্থা রেসি ভেঞ্চার্সের ডিরেক্টর খুররম সঈদ বলেন, স্থানীয় কাউন্সিলের অনুমোদনের জন্য ৬০টি নাম দেওয়া হয়। ছিল ডন ব্র‌্যাডম্যানের নামও। কিন্তু মেলবোর্নেই ডনের নামে আর একটা রাস্তার নাম থাকায়, তা খারিজ হয়ে যায়। শচীন সবার প্রিয়। অজিদের মধ্যে বিরাটের জনপ্রিয়তাও চোখে পড়ার মতো। তবে বিভিন্ন কারণ দেখিয়ে রাহুল দ্রাবিড়, মহেন্দ্র সিং ধোনির নাম বাতিল করে দেয় কাউন্সিল।

তবে অ্যাকোলেড এস্টেট-এর তালিকায় স্থান পেয়েছেন স্টিভ ওয়া, জাভেদ মিয়াঁদাদ, কার্টলি অ্যামব্রোস, গ্যারি সোবার্স, জ্যাক কালিস, রিচার্ড হ্যাডলি, ওয়াসিম আক্রামরা। বিশ্ববরেণ্য তারকার নামে উপনগরীজুড়ে একাধিক রাস্তা। ওয়া স্ট্রিট, সোবার্স ড্রাইভ, কালিস অ্যাওয়ে বা হ্যাডলি স্ট্রিট- সবমিলিয়ে মেলবোর্নের শহরতলিতে নতুন উপনগরী কার্যত এক টুকরো ক্রিকেট বিশ্ব।