রান্না করে খেতে দেবে রোবট, বাসনও মাজবে

284

সারাদিনের ব্যস্ততার শেষে বাড়ি ফিরে আর রান্না করতে ভালো লাগছে না? খাওয়া শেষ করে বাসন মাজতে আল্যার্জি? এখন সেইসব সমস্যাকেও তুড়ি মেরে উড়িয়ে দেওয়ার সময় এসে গিয়েছে। এখন আপনার জন্য রাতের খাবার এগিযে দেবে রোবট। এমনকি বাসনও মেজে দেবে সে। রোবোটিক রান্নাঘরের এমন অভাবনীয উদ্ভাবনে চাঞ্চল্য তৈরি হয়েছে বিজ্ঞানী মহলে। তবে আপনাকে তার জন্য যথেষ্ট গাঁটের কড়ি খরচ করতে হবে। ব্রিটেনে একটি বাড়ি তৈরিতে গড়ে যত টাকা খরচ হয় সেই পরিমাণ টাকা খরচ করতে পারলেই, আপনি যেমনটা এতদিন ধরে চেয়ে এসেছিলেন, তেমনটা আপনার অজান্তেই সম্ভব হয়ে উঠবে।

একজন অতি ধনী এই ক্রিসমাস উপলক্ষ্যে কী উপহার তাঁর বাড়ির জন্য কিনতে পারেন? তাঁকে জানাই, এমন এক রোবোটিক রান্নাঘর আমাদের সামনে হাজির হতে চলেছে, যার সাহায্যে আমরা একটিমাত্র ক্লিকেই ৫,০০০-এরও বেশি পদ রান্নার প্রতিশ্রুতি পেতে পারি। লন্ডনের একটি রোবোটিক সংস্থা সম্প্রতি বিশ্বের সর্বপ্রথম এমন এক রোবোটিক রান্নাঘরের সঙ্গে আমাদের পরিচয করিয়েছে, যা আপনাকে কোনওরকম অভিযোগ করার সুযোগ না দিযে শুরু থেকে যে কোনও রান্না শেষ করে আপনাকে পরিবেশন করবে এবং সঙ্গে সঙ্গে রান্নাঘর পরিষ্কারও করে দেবে।

- Advertisement -

মহামারির সময় মার্কিন যুক্তরাষ্ট্র রেকর্ড পরিমাণ কর্মহীনতা প্রত্যক্ষ করেছে। এই সময় রোবটগুলির চাহিদাও স্বাভাবিকভাবে বাড়ে। রাশিয়ান গণিতবিদ ও কম্পিউটার বিজ্ঞানী মার্ক ওলিয়নিকের আবিষ্কার করা দ্য মলি কিচেন রোবট তার মালিকের কোনওরকম নির্দেশ বা অঙ্গুলিহেলন ছাড়াই রেস্তোরাঁর মতো খাবার তৈরি করে দিতে পারে।

এই রোবটগুলির ন্যুনতম খরচ ২,৪৮,০০০ ডলার। ওলিয়নিকও এই অত্যধিক চড়া মূল্যের বিষটি স্বীকার করে নিয়েছেন। যদিও তিনি বলেন, কিনতে আগ্রহী হয়ে খোঁজখবর নেওয়া লোকের সংখ্যাটাও মন্দ নয়। প্রায ১,২০৫ জন ছিলেন যোগ্য অনুসন্ধানকারী। তিনি বলেন, এর দামটা কিন্তু অহেতুক নয়। এর কার্যকারিতা সুপারকার অথবা ছোট ইয়টের সমান। তবে কোম্পানি চিন্তাভাবনা করছে ভবিষ্যতে কিছুটা কম দামের মডেলও বাজারে নিযে আসার।

দুবাইয়ে গলফ ইনফরমেশন টেকনলজির প্রদর্শনীতে তাঁর এই আবিষ্কারটি সর্বসম্মুখে এনে ওলিয়নিক ঘোষণা করেন, আপনারা এখন যা দেখছেন, তা হল বিশ্বের সর্বপ্রথম উপভোক্তা রোবোটিক রান্নাঘর। তিনি বলেন, গাড়ি, টেলিভিশন, কম্পিউটারের মতো যুগোপযোগী প্রযুক্তিগুলির মতোই একে নির্দিষ্ট মূল্যে গ্রহণ করার জন্য উৎসাহী, পেশাদার এবং প্রারম্ভিক গ্রহণকারীদের কাছে আবেদন জানাব। তাঁর বক্তব্য, আমরা আশা করছি, সময়ের সঙ্গে সঙ্গে উৎপাদন পরিমাণ বাড়লে দক্ষতা এবং অর্থনৈতিক মাপকাঠির ওপর দাঁড়িয়ে এর দাম কমবে।

রোবটটি টিম অ্যান্ডারসন নামের এক রন্ধন সম্বন্ধীয় উদ্ভাবক এবং ২০১১ সালের বিবিসির মাস্টার শেফ প্রতিযোগিতায় বিজযীর সহায়তায় তৈরি হয়েছে। অ্যান্ডারসনের রান্নার কৌশলগুলি থ্রিডি-তে তোলা হয়েছিল এবং বিস্পোক অ্যালগরিদম ব্যবহার করে মার্জিত ডিজিটাল চলনে প্রতিস্থাপিত করা হয়েছিল। রোবটটি আত্মপ্রকাশের সময় অ্যান্ডারসন এবং তাঁর সহযোগী রন্ধন বিশারদ নিকোলাস পিসানি এবং অ্যান্ড্রু ক্লার্ক সেটির কার্যক্ষমতা যাচাই করতে ৩০টি পদ সিস্টেমে অন্তর্ভুক্ত করেছেন। এরপর তাঁরা প্রতি মাসে ৩০টি করে নতুন পদ যুক্ত করবেন। প্রস্তুতকারক সংস্থাটির দাবি, শেষ পর্যন্ত গ্রাহকরা ৫,০০০-এরও বেশি ডিজিটাল মেনু থেকে পদ পছন্দ করতে পারবেন। পাশাপাশি, তাঁরা নিজেদের পছন্দের পদও রেকর্ড করার সুযোগ পাবেন।

এই প্রযুক্তির দুটি রোবোটিক বাহু রয়েছে যা সম্পূর্ণ স্পষ্টভাবে হাতের কাজ করে।  বিশ্বের প্রথম সারির জার্মান রোবোটিক সংস্থা শানকের সহযোগিতায় এটি বিকাশলাভ করেছে। একটি মানুষের হাত যেমনভাবে কাজ করে, যেমনভাবে ফ্রিজ থেকে রান্নার উপকরণ বার করে, ওভেনের উষ্ণতা নিযন্ত্রণ করে, সিঙ্কে বাসনপত্র ধোওয়া, মিশ্রণ তৈরি করে ঠিক যেমনভাবে রান্না করে, সেই দুটি বাহুও একইভাবে কাজ করবে। ওলিয়নিক বলেন, আপনার মনে যদি আশঙ্কা থেকে থাকে যে, একটি যান্ত্রিক রাঁধুনি ঠিক কতটা ভুলচুক করতে পারে, তাহলে আপনাকে নিশ্চিন্ত করে বলতে পারি, কোনওরকম অভিযোগ ছাড়াই সে পুরো কাজটা শেষ করবে এবং নিজে নিজেই পরিষ্কার হয়ে যাবে।