রুট বদলে পঞ্চায়েত সদস্যের বাড়ির সামনে রাস্তা তৈরি

293

কামাখ্যাগুড়ি : রাস্তা তৈরি হওয়ার কথা এক জায়গায়। কিন্তু স্থানীয় পঞ্চায়েত সদস্য প্রভাব খাটিয়ে সেই রাস্তা নিজের বাড়ির সামনে তৈরি করে নিয়েছেন বলে অভিযোগ উঠল। আলিপুরদুয়ার-২ ব্লকের শামুকতলা গ্রাম পঞ্চায়েতের বড় পুখুরিয়া এলাকায় সিসি রোডের এই কাজ নিয়ে ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা। তাঁদের অভিযোগ, ১০/২০১ বুথের বিজয় সোরেনের বাড়ি থেকে লক্ষ্মী সোরেনের বাড়ি পর্যন্ত বরাদ্দ সিসি রোডের শিডিউল ভেঙে এলাকার পঞ্চায়েত সদস্য আজমা মারান্ডির বাড়ির সামনে তৈরি করা হয়েছে। বাসিন্দাদের দাবি মেনে ওই রাস্তা তৈরি করে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন পঞ্চায়েত প্রধান।

শামুকতলা গ্রাম পঞ্চায়েতের বিজয় সোরেনের বাড়ি থেকে লক্ষ্মী সোরেনের বাড়ি পর্যন্ত রাস্তার হাল বেহাল। তাই ওই রাস্তা সংস্কারের কথা ছিল। লকডাউনের আগে সিসি রোডের কাজ অন্যত্র সম্পন্ন হলেও তাঁদের এলাকায় যে এভাবে পথ বদল হয়েছে, তা জানতে পারেননি এলাকার বাসিন্দারা। সম্প্রতি নির্মিত সিসি রোডের সামনে ডিসপ্লে বোর্ড দেখে তাঁরা বিষয়টি জানতে পারেন। স্থানীয় বাসিন্দা লক্ষ্মীরাম সোরেন বলেন, লকডাউন শুরুর আগে পঞ্চায়েত সদস্যের বাড়ির সামনে সিসি রোড তৈরি হয়। আমাদের এলাকার বরাদ্দ রাস্তাটি পঞ্চায়েত সদস্য নিজের বাড়ির সামনে তৈরি করিয়েছেন। আমরা প্রত্যেকদিন জলকাদায় ভুগছি। স্থানীয় বাসিন্দা বন্ধন ওরাওঁ বলেন, দীর্ঘদিন ধরেই আমাদের এই রাস্তাটি বেহাল। বর্ষায় জলকাদায় চলাচল করাই দায়। কোনও গাড়ি এই পথে আসতে চায় না। কোনও অ্যাম্বুল্যান্সও আসতে চায় না। ৩২টি পরিবার এই রাস্তার কারণে নিত্য ভোগান্তির শিকার হয়। স্থানীয় যুবক ইলিয়াস আনসারি বলেন, আমাদের এলাকার জন্য বরাদ্দ রাস্তাটি অন্য এলাকায় নির্মিত হল। আমরা জানতেই পারলাম না। ভবিষ্যতে এই রাস্তা আর তৈরি হবে কি না জানি না। এলাকাবাসী লিখিত অভিযোগ বিডিওর দপ্তরে জমা দিয়েছেন।

- Advertisement -

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বরাদ্দ এলাকা থেকে প্রায় ১ কিলোমিটার দূরে স্থানীয় পঞ্চায়ে সদস্যর বাড়ির সামনে রাস্তাটি তৈরি হয়েছে। ৩ লক্ষ ৭ হাজার ৮০০ টাকা ব্যয়ে রাস্তাটি তৈরি হয়েছে। অভিযুক্ত পঞ্চায়েত সদস্যের দাবি, এলাকাবাসীর সঙ্গে কথা বলেই রুট বদল করা হয়েছে। এলাকার ১০/২০১ বুথের পঞ্চায়ে সদস্য আজমা মারান্ডি বলেন, বাসিন্দাদের সঙ্গে কথা বলেই রাস্তা স্থানান্তরিত করা হয়েছিল। পুনরায় দ্রুত টেন্ডার ডেকে ওই এলাকায় সিসি রোডের ব্যবস্থা করা হবে। শামুকতলা গ্রাম পঞ্চায়েতের প্রধান পবন রাই বলেন, এলাকাবাসীর দাবিকে মান্যতা দিয়ে ওই এলাকায় দ্রুত যাতে সিসি রোড তৈরি করা হয়, সেই বিষয়ে উদ্যোগ নেওয়া হবে। আলিপুরদুয়ার-২ ব্লকের নবনিযুক্ত বিডিও মহম্মদ ওয়ার্শিদ খান বলেন, বিষয়টি আমার জানা নেই। সবে কাজে যোগ দিয়েছি। বিষয়টি খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।