পরপর হারে অশান্তির আবহ নাইট শিবিরে

অরিন্দম বন্দ্যোপাধ্যায়, কলকাতা : রহস্য। ধোঁয়াশা। জবাব না পাওয়া অনেক প্রশ্ন। উপরি হিসেবে জোড়া হারের পরই শুরু অশান্তি!

অভিশপ্ত চেন্নাই পর্ব শেষ করে আজ বিকেলে মুম্বই পৌঁছে গিয়েছেন ইয়োন মরগ্যান ও তাঁর সতীর্থরা। বুধবার মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে পরবর্তী ম্যাচ নাইটদের।

- Advertisement -

তার আগে বিতর্ক পিছু ছাড়ছে না কলকাতা নাইট রাইডার্সকে। বরং আরও জাঁকিয়ে বসছে সমস্যার জাল। জানা গিয়েছে, গত সন্ধ্যায় বিরাট কোহলিদের বিরুদ্ধে ম্যাচ হারের পর কেকেআর সাজঘরের পরিবেশ মোটেও মধুর ছিল না। অধিনায়ক মরগ্যান তাঁর সতীর্থদের কড়া ভাষায় তিরষ্কার করেছেন। তারপরই দলের অন্দরে অশান্তির আবহ তীব্র হয়েছে। প্রথম একাদশ নির্বাচন ও অধিনায়কের স্ট্র‌্যাটেজি নিয়ে প্রশ্ন উঠেছে দলের অন্দরে। যদিও পুরো ঘটনা নিয়ে মুখ বন্ধ সবার।

গ্লেন ম্যাক্সওয়েলের বিরুদ্ধে কোনও পরিকল্পনা ছিল না, গতকাল ম্যাচের পর ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে হাজির হওয়া কোচ ব্রেন্ডন ম্যাককুলামের এমন মন্তব্য নাড়িয়ে দিয়েছে ক্রিকেটমহলকে। এমনও সম্ভব? সঙ্গে হিরো থেকে জিরো হয়ে যাওয়া দলের ক্যারিবিয়ান দৈত্য আন্দ্রে রাসেলের ফিটনেস নিয়ে তৈরি হয়েছে সংশয়। রাসেল পুরো ম্যাচ ফিট কি না, স্পষ্ট নয়। কিন্তু ক্রিকেটীয় স্কিল যদি কোনও কিছুর ইঙ্গিত হয়, তাহলে বলতেই হচ্ছে রাসেল পুরো ম্যাচ ফিট নন। মহম্মদ সিরাজ তাঁকে ধারাবাহিকভাবে ওয়াইড ইয়র্কার দিয়ে প্রমাণ করেছেন এই যুক্তি। বলের লাইনে পা নড়ছে না ক্যারিবিয়ান দৈত্যের। যদিও কেকেআরের তরফে কোনও মন্তব্য করা হয়নি। কোচ ম্যাককুলাম অবশ্য সুনীল নারায়ণকে না খেলানোর রহস্য ফাঁস করেছেন। নাইট কোচের কথায়, নারায়ণের চোট রয়েছে। একশো শতাংশ ম্যাচ ফিট নয় ও। আরসিবি ম্যাচে শেষ সময়ে সিদ্ধান্ত বদলে সাকিবকে খেলাই আমরা। মুম্বইয়ে পরের পর্বের ম্যাচে অবশ্যই দলে বদল হবে।

নারায়ণ রহস্য বোঝা গেলেও রাসেল নিয়ে ধোঁয়াশা তীব্র হয়েছে। মাইকেল ভনের মতো অনেক ক্রিকেট বিশেষজ্ঞর মনে হচ্ছে, রাসেল মাঠে খোঁড়াচ্ছেন। ব্যাটিংয়ে সিঙ্গলস নিতে অনীহা ঠিক এই কারণেই। ক্যারিবিয়ান দৈত্যকে নিয়ে ভন আজ মরগ্যানকে পরামর্শ দিয়ে বলেন, রাসেল নিশ্চিতভাবেই সুপারস্টার। ম্যাচ উইনারও। কিন্তু সেটা নিজের দিনে। ওকে দেখে গতকালের ম্যাচে মনে হল ফিটনেস নিয়ে সমস্যা রয়েছে। ব্যাটিংয়ে ঠিকমতো পায়ের ব্যবহার করছে না। বল হাতে রানআপেও খোঁড়াচ্ছে। ওর বদলে ফিট কাউকে ব্যবহার করার কথা ভাবুক কেকেআর। বুধবার মুম্বইয়ে ওয়াংখেড়ে স্টেডিয়ামে ধোনিদের বিরুদ্ধে ম্যাচে রাসেল রহস্যের সমাধান পাওয়া যায় কি না, সেটাই দেখার।