রাশিয়াতে করোনাভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু

696

মস্কো: করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চালাচ্ছে বিশ্বের অনেক দেশই। এরমধ্যে বুধবার রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, রাশিয়াতে করোনাভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষামূলকভাবে প্রয়োগ শুরু হতে চলেছে৷ আগামী তিন-চার মাসের মধ্যেই তা জনসাধারণের মধ্যে প্রয়োগ করা হবে।

সে দেশের স্বাস্থ্যমন্ত্রক কর্তৃক প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, মস্কোর গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট মানব শরীরে পরীক্ষামূলকভাবে করোনার ভ্যাকসিন প্রয়োগ করেছে।  লিকুইড ও পাউডার, এই দুই আকারেই পাওয়া যাচ্ছে করোনার ভ্যাকসিন।

- Advertisement -

এই ভ্যাকসিন প্রয়োগের জন্য রাশিয়াতে দুটি স্বেচ্ছাসেবক দল গঠন করা হয়েছে। প্রতিটি দলে ৩৮ জন করে স্বেচ্ছাসেবক আছেন। এই দল দুটির মধ্যে একটি দলের সদস্যদের শরীরে পাউডার ভ্যাকসিন এবং অন্য দলের সদস্যদের শরীরে তরল ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। পরীক্ষা সফল হল কিনা তা আগামী দেড় মাসের মধ্যে তা জানা যাবে বলে জানিয়েছেন গ্যামেলিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির প্রধান আলেকজান্দার গিন্টসবুর্গ। ২১ দিন পর ফের এই স্বেচ্ছাসেবকদের ওপরে আর এক প্রস্থ করোনার ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

এদিকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত বিশ্বে মোট করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ লক্ষ ছাড়িয়েছে। তার মধ্যে প্রায় সাড়ে ৪ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে।