মানব শরীরে মিলল বার্ড ফ্লু-র প্রজাতির সংক্রমণ! উদ্বেগ

143
ছবিটি সংগৃহীত

মস্কো: করোনা আবহে ছড়াচ্ছে বার্ড ফ্লু আতঙ্ক। বিশ্বে এই প্রথম মানব শরীরে সন্ধান মিলল বার্ড ফ্লু-র একটি প্রজাতির সংক্রমণের। যা নিয়ে উদ্বেগ বাড়ছে রাশিয়ায়। বিষয়টি ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-কে জানানো হয়েছে। যদিও রাশিয়ার এই দাবিকে মান্যতা দেয়নি হু।

রাশিয়ার স্বাস্থ্য বিভাগ দাবি করেছে, সে দেশের দক্ষিণাঞ্চলের একটি পশুখামারে সাতজন কর্মীর শরীরে বার্ড ফ্লু-র একটি প্রজাতি বা এইচ৫এন৮-এর সংক্রমণ মিলেছে। যদিও মানব শরীরে বার্ড ফ্লু সংক্রমণের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে হু। তবে রাশিয়ার এই দাবিকে পুরোপুরি উড়িয়েও দেয়নি তারা।

- Advertisement -

সে দেশের উপভোক্তা এবং মানবাধিকার সংগঠনের প্রধান আনা পোপোভা জানিয়েছেন, সংক্রামিত ওই সাতজনের বার্ড ফ্লু-র প্রজাতিটির জিনের উপাদান সংগ্রহ করেছেন ভেক্টর ল্যাবরেটরির গবেষকেরা। পোপোভা জানান, গত ডিসেম্বরেই ওই খামারে বার্ড ফ্লু-র প্রকোপ দেখা দিয়েছিল। সম্প্রতি মানব শরীরেও সংক্রমণ মেলে। তার ফলাফল নিয়ে পুরোপুরি নিশ্চিত হওয়ার পরই এই খবর দেওয়া হচ্ছে। তবে ওই কর্মীরা আক্রান্ত হলেও তাঁদের মধ্যে কোনও উপসর্গ দেখা দেয়নি। খামার থেকেই তাঁরা সংক্রমিত হয়েছেন বলে মনে করা হচ্ছে। যদিও ওই সাতজন ছাড়া আর কারও শরীরে সংক্রমণের চিহ্ন ধরা পড়েনি বলে দাবি পোপোভার।

সম্প্রতি বার্ড ফ্লু বা আভিয়ান ইনফ্লুয়েঞ্জার প্রকোপ দেখা দেয় ভারতেও। গত কয়েক মাসে রাশিয়া ছাড়াও ইউরোপ, পূর্ব ও উত্তর আফ্রিকা এবং চিন সহ এশিয়ার বিভিন্ন দেশে বার্ড ফ্লু-র এই প্রজাতি অর্থাৎ এইচ৫এন৮-র সংক্রমণ ধরা পড়েছে। তবে প্রত্যেকটি ক্ষেত্রেই সংক্রমণ পশুখামার পর্যন্তই সীমাবদ্ধ ছিল। এখনও পর্যন্ত মানব শরীরে বার্ড ফ্লু-র সংক্রমণ মেলেনি বলেই দাবি গবেষকদের। যদিও মানব শরীরে বার্ড ফ্লু-র অন্যান্য প্রজাতি অর্থাৎ এইচ৫এন১, এইচ৭এন২ এবং এইচ৯এন২-এর সংক্রমণ ঘটতে পারে বলেও জানিয়েছেন তাঁরা।