সীমান্তে শান্তি ফেরাতে ৭৫ মিনিটের ফোনালাপে ভারত-চিনের বিদেশমন্ত্রী

125

নয়াদিল্লি: এর আগেই পূর্ব লাদাখে প্যাংগং হ্রদের চারপাশ থেকে সেনা প্রত্যাহার করেছে দু’দেশ। প্রকৃত নিয়ন্ত্রণরেখার বাকি অঞ্চলগুলিতে এবার সেনা প্রত্যাহারের বিষয় নিয়ে শুক্রবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে ফোনালাপ সারলেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। দুজনের মধ্যে প্রায় ৭৫ মিনিট ধরে কথা হয়।

প্রসঙ্গত, গত বছরের এপ্রিল মাসে প্রকৃত নিয়ন্ত্রণরেখা ঘিরে ভারত-চিনের মধ্যে সংঘর্ষ বাধে। যা নিয়ে দু’দেশের মধ্যে চাপানউতোর চরমে ওঠে। ১০ দফা আলোচনার পর অবশেষে প্যাংগং হ্রদের চারপাশ থেকে সেনা সরায় ভারত ও চিন। তবে গোগরা, হট স্প্রিংস ও দেপসাংয়ে এখনও সমস্যা রয়েছে। এর মধ্যেই বাকি অঞ্চলগুলি নিয়ে আলোচনা করলেন দু’দেশের বিদেশমন্ত্রী।

- Advertisement -

বিদেশমন্ত্রী জয়শঙ্কর ফোনালাপে ওয়াং ই’কে বলেন, ‘প্যাংগং হ্রদে সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে। এবার প্রকৃত নিয়ন্ত্রণরেখার বাকি অঞ্চলগুলিতেও সেনা প্রত্যাহারের কাজ শুরু করতে হবে।’ প্রতিটি সংঘর্ষস্থল থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন হলে দু’দেশ সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনা শুরু করবে বলে জানান জয়শঙ্কর। এদিকে, প্যাংগং থেকে সেনা প্রত্যাহার নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইও। ফোনালাপে তিনি বলেন, ‘সীমান্তবর্তী এলাকায় শান্তি ফেরাতে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর জন্য দু’পক্ষকেই সমানভাবে প্রচেষ্টা চালাতে হবে। সীমান্ত ও পার্শ্ববর্তী এলাকায় নিয়ন্ত্রণের বিষয়টি আরও উন্নত হতে হবে।’