মালিকানা ইস্যুতে ব্যর্থ হতে পারে ২৩ বছরের লড়াই

রোম : দেশের সর্বোচ্চ স্তরের লিগে খেলার সুযোগ পাওয়ার জন্য মরিয়া লড়াই চালিয়ে যায় সব ক্লাব। সেই সুযোগ পেয়ে খুশিতে ভেসে যান ফুটবলার থেকে শুরু করে সমর্থক ও ক্লাবকর্তারা।

কিন্তু ইতালির ক্লাব সালেরনিতানার পরিস্থিতি অন্য। ২৩ মরশুম পর সিরি এ-তে উঠে এসেছে তারা। সোমবার পেসকারাকে ৩-০ গোলে হারিয়ে সিরি বি রানার্স হিসেবে সর্বোচ্চ লিগে উঠে আসার সুযোগ পেয়েছে। কিন্তু জিতেও খুশিতে মেতে ওঠেননি ফুটবলাররা। কারণ তাঁরা জানেন না, পরের মরশুমে আদৌ সিরি এ-তে খেলতে পারবেন কি না। কারণ ক্লাবের মালিক ক্লদিও লোতিতো। ২০১১ সালে সালেরনিতানার মালিক হওয়া লোতিতো ইতালিতে পরিচিত লাজিওর মালিক হিসেবে। আর এটাই সালেরনিতানার জন্য সমস্যা তৈরি করেছে।

- Advertisement -

ইতালির ফুটবল ফেডারেশনের নিয়ম অনুসারে, একই মালিকের দুটি ক্লাব একই লিগে খেলতে পারবে না। এতদিন লোতিতোর দুই ক্লাব লাজিও এবং সালেরনিতানা দুই আলাদা ডিভিশনে থাকায় কোনও সমস্যা হয়নি। নিয়ম অনুযায়ী লোতিতোকে কোনও একটি ক্লাবের মালিকানা ছাড়তে হবে। নয়তো সালেরনিতানা সিরি এ-তে খেলতে পারবে না। বিষয়টি নিয়ে এখনও অবশ্য ক্লাব কর্তৃপক্ষ বা মালিক লোতিতোর তরফে কিছু জানানো হয়নি।

এরআগে শেষবার ১৯৯৮-৯৯ মরশুমে সিরি এ-তে খেলেছে সালেরনিতানা। সেসময় এই ক্লাবে জেনারো গাতুসো, রিগোবার্ট সং ও মার্কো ডি ভিওর মতো ফুটবলাররা ছিলেন। এছাড়া ইতালির কিংবদন্তী গোলরক্ষক ওয়ালতার জেঙ্গাও এই ক্লাবের হয়ে খেলেছেন। মালিকানা সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য ৩০ দিন সময় আছে লোতিতোর হাতে। তারমধ্যে কোনও একটি ক্লাবের মালিকানা না ছাড়লে ২৩ বছরের লড়াই ব্যর্থ হয়ে যাবে।