করোনায় মৃত্যু প্রবীণ কবি-সাংবাদিকের

345

আসানসোল: করোনা আক্রান্ত হয়ে প্রয়াত হলেন আসানসোল শিল্পাঞ্চলের প্রবীণ কবি ও সাংবাদিক শান্তিময় বন্দ্যোপাধ্যায়। তিনি বেশকিছু দিন ধরে শ্বাসকষ্ট সহ একাধিক শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। বৃহস্পতিবার রাতে তাঁর লালার পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে। ওইদিনই রাত দুটোর নাগাদ তিনি প্রয়াত হন। মৃত্যুকালে শান্তিবাবুর বয়স হয়েছিল ৭৮ বছর। তার দুই ছেলে ও এক মেয়ে রয়েছে।

তাঁর বাড়ি আসানসোলের বারাবনির দোমোহানি বাজার এলাকায়। আদ্যোপান্ত বাঙালি শান্তিবাবু ধুতি-পাঞ্জাবির সঙ্গে সবসময় একটি খদ্দরের জ্যাকেট পরতেন। শান্তিবাবু শিল্পভূমি নামে একটি সাপ্তাহিক পত্রিকা বের করতেন। একাধিক স্থানীয় বাংলা দৈনিক সংবাদপত্রেও দীর্ঘদিন কাজও করেছেন। পাশাপাশি তিনি ছড়াকার হিসাবেও পরিচিত ছিলেন। তার সম্পাদনা করা বইয়ের মধ্যে আসানসোল পরিক্রমা অন্যতম। শান্তিবাবু বিভিন্ন লিটল ম্যাগাজিনের সঙ্গেও যুক্ত ছিলেন। ৭০-এর দশকের শেষদিক থেকে তিনি সাংবাদিকতায় আসেন। আসানসোলের এক হাইস্কুলে তিনি দীর্ঘদিন শিক্ষকতা করেছিলেন।

- Advertisement -

পরিবার সূত্রে জানা গিয়েছে, ৭ সেপ্টেম্বর শ্বাসকষ্ট সহ শারীরিক অসুস্থতা নিয়ে তিনি রানিগঞ্জের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। বিভিন্ন উপসর্গ থাকায় তাঁর লালা পরীক্ষার জন্য নেওয়া হয়। বৃহস্পতিবার রাতে তাঁর রিপোর্ট পজিটিভ আসে। রাতেই তাঁকে রানিগঞ্জের বেসরকারি হাসপাতাল থেকে দূর্গাপুরের কোভিড হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছিল। রাস্তায় অ্যাম্বুলেন্সে তিনি অচৈতন্য হয়ে পড়েন।

রাত দুটো নাগাদ আসানসোল জেলা হাসপাতালে নিয়ে আসা হলে চিকিৎসক তাঁকে পরীক্ষা করে মৃত বলে ঘোষণা করেন। শুক্রবার দুপুরে দেহের ময়নাতদন্ত হয়। পরে স্বাস্থ্যবিধি ও নিয়ম মেনে শেষকৃত্যের ব্যবস্থা করে প্রশাসন। তাঁর মৃত্যুতে আসানসোল প্রেস ক্লাব, বিভিন্ন সংগঠনের পাশাপাশি শিল্পাঞ্চলের কবি, সাহিত্যিক ও সাংবাদিকরা শোক প্রকাশ করেছেন।