করোনা বিধি মেনে রামকৃষ্ণ মিশনে সারদাদেবীর জন্মজয়ন্তী উদযাপন

141

হরষিত সিংহ, মালদা: করোনা বিধি মেনে মালদার রামকৃষ্ণ মিশনে সারদাদেবীর জন্মজয়ন্তী উদযাপন করা হল। তবে অন্যান্য বছরের তুলনায় এবার ভক্তের সমাগম অনেক কম ছিল। করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে চলতে কর্তৃপক্ষের তরফে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। তবে ভক্তদের জন্য অনুষ্ঠান ও পুজো ফেসবুকে লাইভ সম্প্রচার করা হয়।

কর্তৃপক্ষের তরফে জানানো হয়, ফেসবুকে সম্প্রচার করায় বয়স্করা বাড়িতে বসেই পুজো, অনুষ্ঠান দেখতে পাবেন। সারদাদেবীর জন্মজয়ন্তী উপলক্ষ্যে মঙ্গলবার ভোর থেকেই মালদা রামকৃষ্ণ আশ্রমে বিভিন্ন অনুষ্ঠান করা হয়। ভোরে মঙ্গলারতি ও বৈদিকমন্ত্র পাঠের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। সকালে পুজো, যজ্ঞ ও ভক্তরা পুষ্পাঞ্জলি প্রদান করেন। আশ্রমে সারদা মায়ের জীবন ও বাণী সম্পর্কে আলোচনা করা হয়। দুপুরে ভক্তদের প্রসাদ বিতরণ করা হয়। করোনা পরিস্থিতিতে এবার প্রায় ১,৫০০ জন ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়।

- Advertisement -

১৮৫৩ সালে জয়রামবাটিতে জন্মগ্রহণ করেন মা সারদা। পাঁচ বছর বয়সে তাঁর শ্রী রামকৃষ্ণের সঙ্গে বিয়ে হয়। প্রতিবছর তাঁর জন্মদিন বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে রামকৃষ্ণ আশ্রমে উদযাপন করা হয়। মালদা রামকৃষ্ণ আশ্রমের অধ্যক্ষ স্বামী ত্যগরূপানন্দ জানান, এই বছর করোনা পরিস্থিতিতে অনুষ্ঠান অনেকটাই সংক্ষিপ্ত করা হয়েছে। ভক্তদের সমাগমও কম করা হয়েছে। তবে নিষ্ঠার সঙ্গে দিনটি উদযাপন করা হয়।