সারদার আমানতকারীদের টাকা ফেরাতে কমিটি গঠনের ভাবনা হাইকোর্টের

136

কলকাতা: সারদা মামলায় আমানতকারীদের টাকা ফেরাতে কমিটি গঠনের ভাবনা কলকাতা হাইকোর্টের। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এব্যাপারে আগামী ২৯ জুন মামলার শুনানির পর সিদ্ধান্ত নেবেন।

এব্যাপারে আমানতকারীদের তরফের আইনজীবী শুভাশিস চক্রবর্তী জানান, সারোদা সংস্থায় ক্ষতিগ্রস্তদের টাকা ফেরাতে আদালতের নির্দেশেই তৈরি হয়েছিল শ্যামল সেন কমিটি। কিন্তু সেই কমিটির রিপোর্ট এখনও আদালতের কাছে জমা পড়েনি। সেই রিপোর্ট আগামী ২৯ জুনের মধ্যে সরকারকে আদালতে জমা দিতে বলা হয়েছে। পাশাপাশি শ্যামল সেন কমিটিকে সারদায় প্রতারিতাদের টাকা ফেরাতে রাজ্য সরকার ২৮৭ কোটি টাকা দিয়েছিল। কিন্তু তার মধ্যে প্রায় ১৩৮ কোটি টাকার মতো আমানতকারীদের বিভিন্ন কারণে ফেরত দেওয়া হয়নি। এছাড়াও কমিটির কাছে সারদার সম্পত্তি বিক্রি করে ২ কোটি টাকার বেশি উদ্ধার হয়েছিল। কিন্তু শ্যামল সেন কমিটি বন্ধ করে দেওয়ার পর সেই টাকা রাজ্য সরকারের তহবিলে রয়েছে। সেই টাকা রাজ্য সরকার কীভাবে ফেরত দেবে ২৯ জুনের মধ্যে তা জানাতে বলেছে আদালত। সারদার সম্পত্তি বাজেয়াপ্ত করার পর সিবিআইয়ের হাতে কী পরিমাণ সম্পত্তি রয়েছে সেটা ২৯ জুনের মধ্যে আদালতকে জানাতে বলা হয়েছে। সমস্ত কিছু খতিয়ে দেখার পর আদালত প্রতারিত আমানতকারীদের টাকা কীভাবে ফেরত দেওয়া যায়, সেই ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবে। এখানেই কমিটি গঠনের প্রস্তাব উঠেছে। শ্যামল সেন কমিটিও যদি ফের কার্যকর করা যায় কিনা, সেই বিষয়টিও খতিয়ে দেখবে আদালত।

- Advertisement -

বেআইনি অর্থলগ্নি সংস্থায় প্রতারিতদের ক্ষতিপূরণ পাইয়ে দিতে ২০১৫ সালে কলকাতা হাইকোর্টের তৎকালীন প্রধান বিচারপতি মজ্জুলা চেল্লুর একটি বিশেষ বেঞ্চ গঠন করে দিয়েছিলেন। কিন্তু এই অতিমারি পরিস্থিতি তৈরি হওয়ার পর চিটফান্ড সংক্রান্ত মামলার শুনানি প্রায় বন্ধ হয়ে গিয়েছে। ফলে প্রতারিতদের টাকা ফেরতের বিষয়টিও চাপা পড়েছিল। সেই কারণে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এবার থেকে এই সংক্রান্ত মামলা শুনে দ্রুত নিষ্পত্তির সিদ্ধান্ত নিয়েছেন।