পড়ুয়ার তৈরি সরস্বতী মূর্তিতেই পুজোর প্রস্তুতি শিশুবাড়িতে

170

মোস্তাক মোরশেদ হোসেন, রাঙ্গালিবাজনা: পুজো করার জন্য সরস্বতী তৈরি করছে আলিপুরদুয়ার জেলার মাদারিহাট বীরপাড়া ব্লকের শিশুবাড়ি হাইস্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্র সুদীপ রায়। তার তৈরি করা প্রতিমা এবছর পূজিত হবে উত্তর শিশুবাড়ি মহল্লায়। তবে সুদীপ মৃৎশিল্পী পরিবারের ছেলে নয়। তার বাবা সুভাষ রায় গাড়িচালক। তবে সুদীপ বরাবরই শিল্পকর্মে আগ্রহী। এর আগে সে লক্ষ্মী প্রতিমাও বানিয়েছে।

সুদীপ জানায়, সে ইউটিউব দেখে প্রতিমা তৈরির কাজের খুঁটিনাটি শিখেছে। এছাড়া সুযোগ পেলেই এলাকার মৃৎশিল্পীদের কাজ দেখতে ছোটে সে। এবছর তার পাড়ার ছেলেমেয়েরা সিদ্ধান্ত নিয়েছে, সুদীপের তৈরি প্রতিমাকেই পুজো করবে তারা। তাই বেজায় খুশি সুদীপ।

- Advertisement -

সুদীপ জানায়, প্রতিমা তৈরিতে তার টাকাপয়সা খরচ হয়নি। বাড়িতে বাঁশের টুকরো দিয়ে প্রথমে কাঠামো বানিয়ে নিয়েছে সে। প্রতিমার মাটি নিয়ে এসেছে নাককাটি ঝোরা থেকে। তার তুতো বোন শিল্পা বর্মন, লিপা বর্মন জানায়, দীর্ঘদিন ধরে স্কুলে পঠনপাঠন বন্ধ থাকায় এবছর স্কুলে পুজো তেমন নাও জমতে পারে। তাই সুদীপের তৈরি মূর্তি দিয়ে পাড়াতেই পুজো সারবে তারা। সুদীপের প্রতিবেশী মনোহর লাখোটিয়ার মন্তব্য, একেবারে পেশাদার শিল্পীর মতো কাজ করেছে সুদীপ। তার হাতের মুন্সীয়ানা ফুটে উঠেছে শিল্পকর্মে।