চিরাগ-সাত্বিকের অঘটন, হার প্রণীথের

টোকিও : টোকিওয় মিশ্র দিন ভারতীয় ব্যাডমিন্টনের। শনিবার গ্রুপের প্রথম ম্যাচে বিশ্বের ৩ নম্বর ডাবলস জুটি ইয়াং লি ও চি-লিন ওয়াং জুটিকে হারিয়ে অভিয়ান শুরু করলেন চিরাগ শেট্টি-সাত্বিকসাইরাজ র‌্যাঙ্কিরেড্ডি। তবে র‌্যাংকিংয়ে অনেকটা পিছিয়ে থাকা মিশা জিলবারম্যানের (৪৭) কাছে হারলেন বি সাই প্রণীথ (১৩)।

চলতি বছর দুটি থাইল্যান্ড ওপেন এবং ওয়ার্ল্ড টুর ফাইনালসে চ্যাম্পিয়ন হয়েছে তাইপের লি-ওয়াং জুটি। গ্রুপ এর ম্যাচে তাঁদের ২১-১৬, ১৬-২১, ২৭-২৫ সেটে হারালেন চিরাগ ও সাত্বিক। ৬৬ মিনিটের ম্যাচে আক্রমণ এবং রক্ষণ- দুই বিভাগেই প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়ল ভারতীয় জুটি। প্রথম সেটে একসময় ১১-৭ পয়েন্টে এগিয়ে যাওয়ার পর সহজেই সেট জেতেন চিরাগরা। দ্বিতীয় সেটের বিরতির সময় প্রতিপক্ষের কাছেই (৮-১০) ছিলেন তাঁরা। তবে বিরতির পর লি-ওয়াং জুটির আক্রমণের সামনে কিছুটা দিশেহারা লেগেছে তাঁদের। তৃতীয় সেটে অবশ্য সেই চাপ কাটিয়ে ওঠেন সাত্বিকরা। ফলে বিরতির সময় এক পয়েন্টে পিছিয়ে থাকা ও তাইপের জুটি বার দুয়েক নেটের সাহায্য পেলেও শেষ হাসি ছিল ভারতীয় জুটির মুখেই।

- Advertisement -

অলিম্পিক অভিষেকে বিশ্বের ১০ নম্বর চিরাগ-স্বস্তিক জুটির খেলায় খুশি কোচ ম্যাথিয়াস বো। এই ড্যানিস তারকার কথায়, দুর্দান্ত শুরু। কোর্টের সামনে ও মাঝে ভাল খেলার ক্ষেত্রে বিশেষ জোর দিয়েছিলাম। যার ফলে আক্রমণ থেকে পয়েন্ট এসেছে। ম্যাচে মাথা ঠাণ্ডা রেখে স্ট্র‌্যাটেজি মেনে খেলেছে ওরা। র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকার জন্য দলের ওপর কোনও চাপ ছিল না বলে দাবি বোর। বললেন, প্রতিপক্ষের র‌্যাংকিং নিয়ে ভাবার পরিবর্তে নিজেদের খেলার দিকে নজর দিয়েছিলাম। কোর্টের বাইরে বসেও ম্যাচের চাপ অনুভব করেছেন বলে জানিয়েছেন বো। ফের অঘটনের লক্ষ্যে সোমবার বিশ্বের এক নম্বর ইন্দোনেশিয়ার মার্কাস গিদেওন এবং কেভিন সুকামুলজো জুটির বিরুদ্ধে গ্রুপের দ্বিতীয় ম্যাচ খেলবেন চিরাগ-স্বস্তিক।

তবে অলিম্পিকে আত্মপ্রকাশ সুখের হল না প্রণীথের। ইজরায়েলের মিশার কাছে স্ট্রেট সেটে ১৭-২১, ১৫-২১ হারলেন গ্রুপ ডির প্রথম ম্যাচে। ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জজয়ী ভারতীয় শেষ তিন সাক্ষাতে মিশাকে স্ট্রেট সেটে হারিয়েছেন। এমন প্রতিপক্ষের বিরুদ্ধে প্রথম সেটের শুরুতেই ৮-৪ পয়েন্টে এগিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু টানা আনফোর্সড এরর করে প্রতিপক্ষের চাপ কমিয়ে দেন প্রণীথ। দ্বিতীয় সেটে অবশ্য শুরু থেকেই ইজরায়েলির দাপট ছিল। মিশার গতির সঙ্গে পাল্লা দিতে ব্যর্থ হল প্রণীথ। গ্রুপের দ্বিতীয় ম্যাচে ২৯ নম্বরে থাকা ডাচ মার্ক কালিজৌয়ের মুখোমুখি হবেন পুরুষদের সিঙ্গলসে ভারতের একমাত্র প্রতিনিধি প্রণীথ। তবে শুরুতে হেরে পরের রাউন্ডে যাওয়ার কাজটা কঠিন করে ফেলেছেন তিনি।