৩০ হাজার কর্মীকে স্বেচ্ছাবসরে পাঠাবে এসবিআই

799

নয়াদিল্লি: খরচ কমাতে ৩০ হাজারেরও বেশি কর্মীকে স্বেচ্ছাবসরে পাঠানোর পরিকল্পনা করেছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (এসবিআই)। ইতিমধ্যে খসড়া পরিকল্পনা চূড়ান্ত হয়েছে। ব্যাংকের পরিচালন পর্ষদ অনুমোদন দিলে পরিকল্পনাটি বাস্তবায়িত হবে।

ওই খসড়া অনুযাযী, যেসব কর্মী এবং আধিকারিকরা ২৫ বছরের বেশি কাজ করেছেন অথবা যাঁদের বয়স ৫৫ বছরের বেশি, তাঁরাই এই প্রকল্পের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। এই হিসেবে ব্যাংকের ১১,৫৬৫ জন আধিকারিক এবং ১৮,৬২৫ জন কর্মী স্বেচ্ছাবসর প্রকল্পটিতে আবেদন করতে পারবেন।

- Advertisement -

ব্যাংকের তরফে জানানো হয়েছে, যাঁরা আবেদন করবেন, তাঁদের যতদিন চাকরি আছে, ততদিন তাঁরা বেতনের ৫০ শতাংশ করে পাবেন। পাশাপাশি গ্র‌্যাচুইটি, পেনশন, প্রভিডেন্ট ফান্ড এবং চিকিৎসাজনিত সুযোগসুবিধাও তাঁদের দেওয়া হবে। পরিচালন পর্ষদের ছাড়পত্র পেলে ১ ডিসেম্বর থেকে আবেদন করা যাবে। চলবে ২০২১ সালের ফেব্রুযারি পর্যন্ত।

ব্যাংকের এক শীর্ষস্থানীয় আধিকারিকের অনুমান, যোগ্য কর্মী ও আধিকারিকদের ৩০ শতাংশ যদি স্বেচ্ছাবসর নেন, তবে প্রায় ২১৭০ কোটি টাকা বাঁচাতে পারবে স্টেট ব্যাংক। এর আগে ২০০১ এবং ২০১৭ সালে এমন স্বেচ্ছাবসর প্রকল্প এনেছিল ব্যাংকটি।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার বর্তমান কর্মীসংখ্যা ২.৪৯ লক্ষ (২০২০-এর মার্চ পর্যন্ত)। গতবছর যা ছিল ২.৫৭ লক্ষ। এমনিতেই কর্মীসংখ্যা কম। তার ওপর করোনার জেরে স্বাভাবিক জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে আরও কর্মী সংকোচনের চেষ্টাকে অমানবিক আখ্যা দিয়েছে বিভিন্ন কর্মী সংগঠন। কর্মীবিরোধী এই প্রকল্পের বিরোধিতা করছে তাঁরা।