পুরীতে রথযাত্রার অনুমতি দিল সুপ্রিম কোর্ট

অনলাইন ডেস্ক: পুরীতে রথযাত্রা আয়োজনের অনুমতি দিল সুপ্রিম কোর্ট।

সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন ৩ সদস্যের (বাকি দুজন সদস্য বিচারপতি এএস বোপান্না ও দীনেশ মাহেশ্বরী) বেঞ্চ পুরীর রথযাত্রা আয়োজনে সবুজ সংকেত দিয়েছে। বোবদে জানান, শুধুমাত্র পুরীতেই জগন্নাথদেবের রথযাত্রার অনুমতি দেওয়া হল। ওডিশার অন্য কোথাও রথযাত্রার আয়োজন করা যাবে না। পাশাপাশি জনতাশূন্য রথযাত্রার রাজ্য সরকারকে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

- Advertisement -

এদিকে সুপ্রিম কোর্টের অনুমতির পরই রথযাত্রা আয়োজনের তোড়জোড় শুরু করে দিয়েছে ওডিশা সরকার। ভুবনেশ্বরে বিকেল ৫টায় রথযাত্রার প্রস্তুতি বৈঠকে বসেছেন ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

করোনায় সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় এর আগে বৃহস্পতিবার পুরীর রথযাত্রায় নিষেধাজ্ঞা জারি করে দেশের শীর্ষ আদালত। এপপর কেন্দ্রীয় সরকার এবং ওডিশা সরকার সেই রায় পুনর্বিবেচনার আবেদন জানায়। সেই আবেদনের ভিত্তিতেই শর্তসাপেক্ষে রথযাত্রার অনুমতি দিল কোর্ট।

কেন্দ্রের প্রতিনিধি সলিসিটর জেনারেল তুষার মেহতা বেঞ্চের কাছে আবেদন জানান, রথযাত্রার সঙ্গে কোটি কোটি মানুষের ভক্তি ও বিশ্বাস জড়িয়ে আছে। তাই কেন্দ্র চায়, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই ভক্তশূন্য রথযাত্রার অনুমতি দিক কোর্ট। ওডিশা সরকার কেন্দ্রের এই আবেদনকে সমর্থন জানায়। এরপরই শর্তসাপেক্ষে রথযাত্রার অনুমতি দেয় কোর্ট।

সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে, রথযাত্রার অনুমতি দেওয়া হলেও সমস্ত পান্ডা এবং সেবায়েতদের লালা পরীক্ষা করা হবে। যাঁদের রিপোর্ট নেগেটিভ আসবে কেবলমাত্র তাঁদেরই রথযাত্রায় থাকতে পারবেন। মন্দির কমিটিই পুজো আয়োজনের দায়িত্ব থাকবে। সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ওডিশা সরকার।