নয়াদিল্লি, ১৪ নভেম্বরঃ রাফায়েল চুক্তি নিয়ে সিবিআই তদন্তের আর্জি খারিজ করে দিল সুপ্রিমকোর্ট। রাফায়েল চুক্তিতে কোনো অনিয়ম হয়নি বলে মন্তব্য করেছে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ। তবে বৃহস্পতিবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এ কে কউল এবং কেএম জোশেফ জানিয়েছেন, যদি সিবিআই এই চুক্তিতে কোনো গলদ খুঁজে পায়, তবে তারা স্বাধীনভাবে তদন্ত শুরু করতে পারে।

রাফায়েল চুক্তিতে যে কোনো অনিয়ম হয়নি, তা নিয়ে সুপ্রিমকোর্ট গত বছরই রায় গিয়েছিল। কিন্তু সেই রায় পুনর্বিবেচনা করে দেখার জন্য লোকসভা ভোটের আগে সুপ্রিমকোর্টে আবেদন জানান বিজেপির দুই বিক্ষুব্ধ নেতা যশবন্ত সিনহা ও অরুণ শৌরি। তাঁদের সঙ্গে আবেদন জানান আইনজীবী প্রশান্ত ভূষণ। তাঁরা আদালতকে জানান, ৩৬ টি রাফাল জেট কেনার ক্ষেত্রে যে কোনও অনিয়ম হয়নি বা তা সন্দেহের উর্ধ্বে সে ব্যাপারে নিশ্চিত হওয়া প্রয়োজন। সে জন্যই সুপ্রিমকোর্টের উচিত তা ফের খতিয়ে দেখা। শুনানির পর গত ১০ মে রায়দান স্থগিত রেখেছিল সুপ্রিমকোর্ট।

রাফায়েল চুক্তিতে দুর্নীতি হয়েছে দাবি করে লোকসভা ভোটের আগে দেশজুড়ে প্রচার চালিয়েছিলেন রাহুল গান্ধি। তবে ভোটের ফল বেরনোর পর দেখা যায় তাতে খুব একটা লাভ হয়নি, বরং আরও বেশি আসন জিতে ক্ষমতায় আসেন নরেন্দ্র মোদি। আজকের রায়ের পর বিজেপি আরও সুবিধা পেয়ে গেল। তবে কংগ্রেস বা বিরোধী শিবির থেকে এদিনের রায় নিয়ে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।