আজ সুপ্রিম কোর্টে কৃষক মামলার শুনানি

81

নয়াদিল্লি: কৃষক আন্দোলনের অচলাবস্থা কাটাতে নয়া কৃষি আইন প্রত্যাহারই একমাত্র পথ বলে জানানো হয়েছে কৃষকদের তরফে। সোমবার সুপ্রিম কোর্টে কৃষক মামলার শুনানি রয়েছে। মামলায় সমাধান সূত্র না পাওয়া গেলে অর্থাৎ কৃষি আইন প্রত্যাহার না করলে দিল্লির সব সীমান্ত বন্ধ করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে অল ইন্ডিয়া কিষান সংঘর্ষ কোঅর্ডিনেশন কমিটি (এআইকেএসসিসি)-র তরফে।

কৃষি আইন সংক্রান্ত বিষয়টি আদালতে নিষ্পত্তিযোগ্য নয় বলেও মনে করছে এআইকেএসসিসি। তাদের দাবি অনু্যায়ী রাজনৈতিক অচলাবস্থার সমাধানে সু্প্রিম কোর্টের কোনও ভূমিকা নেই। বিষয়টি রাজনৈতিক ব্যক্তিত্বদেরই সমাধান করা উচিৎ। নীতির বিষয়টি থেকে সুপ্রিম কোর্টের সরে থাকা উচিৎ। তবে, দিল্লিতে আন্দোলনরত কৃষকদের বিষয়টি আগেই সুপ্রিম কোর্টে উঠেছিল। বিষয়টি নিয়ে বারবার কেন্দ্র এবং কৃষি সংগঠন বৈঠকে বসলেও কোনও সুরাহা মেলেনি। পরবর্তীতে এদিন শীর্ষ আদালতে মামলার শুনানি রয়েছে।

- Advertisement -

কেন্দ্রের কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের আন্দোলন ক্রমশ জোরদার হচ্ছে। হাড় কাঁপানো ঠাণ্ডা, বৃষ্টি, কোনও কিছুই কৃষক আন্দোলনের গতি রোধ করতে পারছে না। ১৫ জানুয়ারির পর ফের নবম দফায় বৈঠকে বসবে কেন্দ্র ও আন্দোলনরত কৃষক সংগঠন। এখন দেখার বিষয় সেখানে কোনও সুরাহা মেলে কিনা।