স্বাস্থ্যবিধি মেনে ডিসেম্বরেই খুলছে রাজ্যের সমস্ত স্কুল-কলেজ

8689

কলকাতা: কেন্দ্রের ও রাজ্যের সকল স্বাস্থ্যবিধি মেনে রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলি খুলতে চলেছে ডিসেম্বর মাসে। ঠিক কতজন নিয়ে ক্লাস হবে স্কুলে, কবে থেকে খুলবে স্কুল কলেজের দরজা, সে বিষয়ে আপাতত চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি রাজ্য। তবে সব ঠিক থাকলে ‌চলতি মাসের মধ্যেই বিধিনিষেধের একটি খসড়া তৈরি হবে মুখ্যমন্ত্রীর তদারকিতে, স্থির হবে কী ভাবে ভাগে ভাগে পড়ুয়াদের স্কুলে আনা যায়, রবিবার এমনটাই জনিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এদিন নবান্ন সূত্রে খবর, আপাতত ৩০ নভেম্বর পর্যন্ত বন্ধই থাকছে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানের দরজা। শিক্ষক-শিক্ষাকর্মীদেরও এই সময়ে প্রতিষ্ঠানের চৌহদ্দিতে আসতে হবে না। শারীরিক উপস্থিতি প্রয়োজন আপাতত নেই, স্কুলের দরজা খুললে তবেই ভেবে দেখা হবে শারীরিক উপস্থিতির কথা।

- Advertisement -

উল্লেখ্য, প্রথম লকডাউনের সময় থেকেই রাজ্যে বন্ধ সমস্ত স্কুল-কলেজ। এমন নজিরবিহীন পরিস্থিতিতেও একে একে প্রকাশিত হয়েছে মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিকের ফল। এমনকি প্রকাশিত হচ্ছে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের চূড়ান্ত বর্ষের ফলও। এবার গোটা রাজ্যে নতুন সেশনে ভর্তির পর্বটা সুষ্ঠুভাবে মেটাতে চায় সরকার।

তবে এই পর্বে, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত রাজ্যে বেশ কয়েকটি ক্ষেত্রে ছাড় দেওয়ার কথা বলা হয়েছে। পরীক্ষামূলক ভাবে খুলছে সুইমিং পুল, শুধু ক্রিড়াবিদরাই তা ব্যবহার করতে পারবেন। নন কন্টেইনমেন্ট জোনে খুলতে পরবে থিয়েটার, মাল্টিপ্লেক্সও। তবে অনুষ্ঠান আয়োজন করতে হলে মানতে হবে সামাজিক দূরত্ববিধি সাথে লাগবে প্রশাসনিক ছাড়পত্র। মাল্টিপ্লেক্সগুলিতে ৫০ শতাংশ আসনই ভর্তি করা যাবে। অন্য দিকে কোনও হলঘর বা বাড়ি ভাড়া করে অনু্ষ্ঠান করলে ২০০ জনের বেশি জমায়েত করা চলবে না।