৭৫তম বর্ষপূর্তিতে পড়ুয়াদের সংস্কৃতিমনস্ক করে তুলতে বিশেষ উদ্যোগ স্কুলের

100

শিলিগুড়ি: শুধু পড়াশোনা নয়, পড়ুয়াদের সংস্কৃতিমনস্ক করে তোলার ক্ষেত্রে অগ্রগণ্য ভূমিকা নিল শিলিগুড়ি গার্লস হাই স্কুল কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে জানা গিয়েছে, স্কুল শুরু আগে এবং টিফিনের সময় ৪০ করে পড়ুয়াদের শোনানো হবে রবীন্দ্র সংগীত, নজরুলগীতি। সেক্ষেত্রে ইতিমধ্যে স্কুল প্রাঙ্গনে বসানো হয়েছে সাউন্ড সিস্টেম। স্কুলের ৭৫তম বর্ষপূর্তিতে তা উদ্বোধন করেন শিলিগুড়ি পুরনিগমের প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান গৌতম দেব। স্কুলের প্রধান শিক্ষিকা অত্যুহা বাগচী বলেন, ‘পড়ুয়াদের অনেকেই কাজী নজরুল ইসলামের নাম শোনেনি। তাই তাদের কথা ভেবেই এই সিদ্ধান্ত। পড়ুয়াদের সংস্কৃতিমনস্ক করে তোলা আসল লক্ষ্য।’

করোনা আবহে স্কুল বন্ধ। যদিও স্কুলের ৭৫তম বর্ষপূর্তি অনুষ্ঠান পালিত হল যথাযথভাবেই। কোভিডবিধি মেনে বৃহস্পতিবার বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আয়োজন হয় রক্তদান শিবিরও। বিশেষ এই দিনটিকে স্মরণীয় করে রাখতে মোট ৭৫ জন রক্তদান করেন। এছাড়াও বিশেষ এই দিনে আয়োজিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠানেরও। স্কুলের বর্তমান এবং প্রাক্তনীরা সেই অনুষ্ঠানে যোগদান করেন।

- Advertisement -

৭৫তম বর্ষপূর্তি স্মরণীয় করে রাখার পাশাপাশি পড়ুয়াদের কাছে স্কুলের পথচলার প্রতিটি মূহুর্ত তুলে ধরতে প্রথম প্রধান শিক্ষিকা নিভা দাশগুপ্তের লেখা স্মরণীকা ফলক আকারে উন্মোচিত হয় এদিন। যা এতদিন স্কুলের সংগ্রহশালায় রাখা ছিল। অন্যদিকে, ডা: বিধানচন্দ্র রায়ের জন্মদিন উপলক্ষ্যে লাইভ আর্ট অনুষ্ঠানের আয়োজন করা হয় স্কুল প্রাঙ্গনে। একইসঙ্গে জাতীয় চিকিৎসক দিবসকে সামনে রেখে স্কুল দুই প্রাক্তন ছাত্র, বর্তমানে যারা চিকিৎসক হিসেবে বিশেষ খ্যাতি অর্জন করেছেন তাঁদের সম্বর্ধনা জানানো হয়।