এখনই রাজ্যে স্কুল খুলছে না

48
সংগৃহীত

কলকাতা: আইসিএমআর ডিরেক্টর যতই প্রাথমিক স্কুল খোলার ব্যাপারে সবুজ সংকেত দিন না কেন রাজ্যে স্কুল খোলার এখনই কোনও পরিকল্পনা নেই সংশ্লিষ্ট দপ্তরের। করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় এখনই রাজ্যের কোনও স্কুল খুলছে না বলে স্পষ্ট জানিয়ে দিল রাজ্য স্কুল শিক্ষা দপ্তর।

দিল্লিতে আইসিএমআর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব বলেছেন, এই মুহূর্তে দেশে প্রাথমিকস্তরে স্কুল খুলে দেওয়া উচিত। কারণ শিশুরা প্রাপ্ত বয়স্কদের তুলনায় সংক্রমণের বিরুদ্ধে ভালো প্রতিরোধ গড়তে পারে। তবে তিনি সেক্ষেত্রে বেশকিছু বিধিনিষেধের কথাও বলেছেন। তার মধ্যে অন্যতম, শিক্ষক-অশিক্ষক কর্মচারী ও স্কুলের সঙ্গে জড়িত ব্যক্তিদের টিকাকরণ করতে হবে এবং সংশ্লিষ্ট রাজ্যের বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ নিতে হবে।

- Advertisement -

স্কুল শিক্ষা দপ্তর জানিয়েছে, দ্বিতীয় ঢেউয়ের আগে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরে স্কুল খুলেছিল ফেব্রুয়ারি মাসে। কিন্তু মহামারির দাপটে তা বেশিদিন চালু রাখা সম্ভব হয়নি। ফলে তৃতীয় ঢেউয়ে যেখানে শিশুদের সংক্রামিত হওয়ার সম্ভাবনা থাকছে সেখানে স্কুল খোলা বুদ্ধিমানের কাজ হবে না। জনস্বাস্থ্য অধিকর্তা ডাক্তার জয়দেব রায় জানিয়েছেন, স্কুল খোলার প্রাথমিক শর্ত হওয়া উচিত শিক্ষক ও শিক্ষাকর্মীদের টিকাকরণ। তবে বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে দ্রুত স্কুল খোলা উচিত হবে না। যখন খোলা হবে তখন উঁচু ক্লাস দিয়ে স্কুল খোলা উচিত।