কুসংস্কার মুক্ত সমাজ গড়তে বিজ্ঞান প্রদর্শনী

112

রায়গঞ্জ: ব্রেকথ্রু সায়েন্স সোসাইটির উত্তর দিনাজপুর জেলা শাখার উদ্যোগে রবিবার রায়গঞ্জে আয়োজিত হল বিজ্ঞান প্রদর্শনী ও আকাশ দেখার মেলা। এদিন দুপুরে রায়গঞ্জ মার্চেন্ট ক্লাব মাঠে বিজ্ঞান প্রদর্শনীর পাশাপাশি কুসংস্কার বিরোধী প্রচারাভিযান করা হয়। বিভিন্ন স্কুল-কলেজের পড়ুয়ারা অংশ নেয় এদিনের বিজ্ঞান প্রদর্শনীতে।

সংস্থার রাজ্য সম্পাদক সুরজিৎ সাহা বলেন, ‘ব্রেকথ্রু সায়েন্স সোসাইটির উত্তর দিনাজপুর জেলা শাখার উদ্যোগে বিজ্ঞান প্রদর্শনীর পাশাপাশি কুসংস্কার বিরোধী অভিযান চালানো হয়। রায়গঞ্জ করোনেশন, বিদ্যাচক্র, রামকৃষ্ণ, কৈলাশ চন্দ্র রাধারানী উচ্চ বিদ্যাপীঠের প্রায় ১০০জন ছাত্রছাত্রী অংশ নেয়। রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় ও রায়গঞ্জ সুরেন্দ্রনাথ মহাবিদ্যালয়ের ছাত্রছাত্রীরাও ছিল। ছাত্রছাত্রীদের পাঠ্যবইয়ে পড়া বিজ্ঞানকে হাতে কলমে ঘর গৃহস্থালির জিনিসপত্র দিয়ে শেখানো হয়। তিনি আরও বলেন, ‘রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীরাই স্কুলের ছাত্র ছাত্রীদের বিজ্ঞান প্রদর্শনী দেখিয়েছে। মুলত কুসংস্কার ও বুজরুকির ফাঁদে পড়ে বহু মানুষ নিঃস্ব হয়। তাই কুসংস্কার ও তার পেছনে বৈজ্ঞানিক সচেতনতার বিষয়টি প্রদর্শনীতে তুলে ধরা হয়।‘

- Advertisement -

এই প্রদর্শনীতে উপস্থিত হয়েছিলেন রাজ্য সহ-সভাপতি নির্মল দুয়ারি। এছাড়াও ছিলেন বিজ্ঞানকর্মী বিপ্লব, সুরশ্রী, রজত, রাজেশ, খোকন, দিব্যেন্দু সহ অন্যরা। এদিন ছাত্রছাত্রীদের নানাভাবে সচেতন করেন তাঁরা। হাতেকলমে বিজ্ঞান প্রদর্শনীর পরে শিক্ষার্থীদের জন্য আয়োজিত হয়েছিল আকাশ পর্যবেক্ষণ। রাতের আকাশে গ্রহ, উপগ্রহ, নক্ষত্র, তারাসহ তাদের বিন্যাস নিয়েও আলোচনা করা হয়।