সায়েন্স মডেল প্রদর্শনী ও আলোচনা সভা দিনহাটায়

109

দিনহাটা: দিনহাটা সায়েন্স সেন্টারের তরফে দিনহাটা উচ্চ বিদ্যালয়ে সায়েন্স মডেল প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হল। শুক্রবার দিনহাটা শহরের বিভিন্ন স্কুল থেকে মোট ১৩টি দল এই মডেল প্রদর্শনী প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এছাড়াও স্কুল ও কলেজ পড়ুয়ারা স্বতঃস্ফুর্তভাবে যোগদান করে। এদিনের এই অনুষ্ঠানের সূচনা করেন দিনহাটা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ডঃ আব্দুল আওয়াল।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ‘বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে সাম্প্রতিক অগ্রগতি’র ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কোচবিহার পঞ্চাননবর্মা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক গৌতম বিশ্বাস। ব্রেকথ্রু সায়েন্স সোসাইটির পক্ষ থেকে বক্তব্য রাখেন ধূপগুড়ি সুকান্ত মহাবিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক সৌগত কার্যী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আচার্য্য ব্রজেন্দ্রনাথ শীল কলেজের পদার্থবিজ্ঞানের অধ্যাপক চয়ন সাহা। এছাড়াও মডেল প্রদর্শনীর বিচারক হিসেবে ছিলেন অধ্যাপক রাজা ঘোষ। এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকে ডঃ রাজা ঘোষকে সভাপতি এবং মৃগাঙ্ক সরকারকে সম্পাদক করে দিনহাটা সায়েন্স সেন্টারের একটি কার্যকরী কমিটি গঠন করা হয়।

- Advertisement -

অনুষ্ঠানের আয়োজকদের তরফে ধ্রুবজ্যোতি রায়, সৌম্যতা সরকার, স্নেহা সাহারা জানান, মূলত সাধারণ মানুষের মধ্যে বিজ্ঞান চিন্তার প্রচার ও প্রসারের তাগিদেই আজকের এই কর্মসূচি।