করোনা আতঙ্কের মাঝে কোচবিহারে স্ক্রাব টাইফাসের থাবা

434

শিবশঙ্কর সূত্রধর, কোচবিহার: করোনা আতঙ্কের মাঝেই এবার আরও এক ধরণের রোগীর হদিস মিলল কোচবিহার জেলায়। স্ক্রাব টাইফাসে আক্রান্ত হয়েছেন কোচবিহারের এক বাসিন্দা। শহর লাগোয়া টাকাগাছ-রাজারহাট গ্রাম পঞ্চায়েত এলাকায় তার বাড়ি।

রোগীর পরিবার সূত্রে খবর, বেশ কয়েকদিন আগে তাকে কোচবিহার সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়। তার রক্ত পরীক্ষা করা হলে দেখা যায় তিনি স্ক্রাব টাইফাস নামক একটি রোগে আক্রান্ত হয়েছেন।

- Advertisement -

সাম্প্রতিক অতীতে কোচবিহার জেলায় এ ধরণের রোগের দেখা মেলেনি। নতুন করে একজন স্ক্রাব টাইফাসে আক্রান্ত হওয়ার চাঞ্চল্য ছড়িয়েছে। ছোট এক ধরণের পতঙ্কের কামড় থেকে এই রোগ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এটি ব্যাকটেরিয়াঘটিত রোগ।‘‘খুব জ্বর ও মাথায় ও পেটে যন্ত্রণা নিয়ে উনি হাসপাতালে ভর্তি হন। রক্ত পরীক্ষায় স্ক্রাব টাইফাস ধরা পড়ে।

চিকিৎসকদের দাবি, ‘‘স্ক্রাব টাইফাস থেকে মুক্তির এক মাত্র উপায় সচেতনতা ও চিকিৎসা। ডেঙ্গির মতো ওষুধ স্প্রে বা ফগিং করে স্ক্রাব টাইফাস থেকে মুক্তি পাওয়া যাবে না।’’

জেলাশাসক পবন কাদিয়ান বলেন, ‘এটি কোনও সংক্রামক রোগ নয়। পরিস্থিতি নিয়ে পর্যালোচনা চলছে। এটির পরীক্ষার জন্য যথেষ্ট কীট রয়েছে।’