আরব সাগরে মিগ বিমানের যন্ত্রাংশ উদ্ধার, নিখোঁজ দ্বিতীয় পাইলট

552

নিউজ ডেস্ক: আরব সাগরে ভেঙে পড়া মিগ যুদ্ধ বিমানের নিখোঁজ পাইলটের হদিশ এখনও মেলেনি। বৃহস্পতিবার ভেঙে পড়ার ৭২ ঘণ্টা পর আরব সাগরে খোঁজ মিলল মিগ-২৯কে জেটের কিছু যন্ত্রাংশের। ভারতীয় বায়ু সেনার তরফে আপাতত এমনটাই জানানো হয়েছে।

গত ২৬ নভেম্বর বায়ুসেনার প্রশিক্ষণরত মিগ-২৯কে বিমান ভেঙে পড়ে। এক জন পাইলটকে সেদিনই উদ্ধার করা হয়। কিন্তু সেকেন্ড পাইলট নিশান্ত সিংহের খোঁজ এখনও মেলেনি।

- Advertisement -

নিশান্তের খোঁজে ৯ টি যুদ্ধজাহাজ এবং ১৪ টি উদ্ধারকারী বিমান কাজ করছে। স্থানীয়দেরও সহযোগিতা চাওয়া হয়েছে। বাসুসেনা সূত্রে খবর, উপকূল বরাবর খোঁজ চালানোর জন্য ফাস্ট ইন্টারসেপ্টর বিমানকে মোতায়েন করা হয়েছে। এছাড়া কোস্টাল পুলিশও উপকূলবর্তী গ্রামগুলোতে অনুসন্ধান চালাচ্ছে।

বায়ুসেনা সূত্রে আরও জানানো হয়েছে, বৃহস্পতিবার নৌ বাহিনীর আইএনএস বিক্রমাদিত্য যুদ্ধ জাহাজ থেকে মিগ-২৯কে বিমান নিয়ে উড়েছিলেন কমান্ডার নিশান্ত সিং-সহ দুই পাইলট। রুটিন উড়ানের সময়েই বিমানটি নিখোঁজ হয়ে যায়। তারপর থেকে চলছে টানা তল্লাসি।

রবিবার ধ্বংসপ্রাপ্ত বিমানের জ্বালানী ট্যাঙ্ক, টার্বো চার্জার ও ল্যান্ডিং গিয়ারের সন্ধান পাওয়া গিয়েছে। তবে তা এখনও উদ্ধার করা হয়নি।

উল্লেখ্য, গত মে মাসেই কমান্ডার নিশান্ত সিংয়ের বিয়ে হয়েছিল। অন্যদিকে, কীভাবে বিমান ভেঙে পড়ল, কোনও যান্ত্রিক ত্রুটি ছিল কিনা বা কোনও গাফিলতি ছিল কিনা, তা খতিয়ে দেখার জন্য উচ্চ-পর্যায়ের তদন্ত কমিটি ইতিমধ্যেই গঠন করা হয়েছে। গত এক বছরে এ নিয়ে মোট তিনটে মিগ-২৯কে বিমান ভেঙে পড়ার ঘটনা ঘটল।