তিনগুন বাড়ানো হবে মাধ্যমিকের পরীক্ষাকেন্দ্র, পরিকল্পনা রাজ্যের

175

কলকাতা: করোনা পরিস্থিতিতে মাধ্যমিকের পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বাড়ানো হবে তিনগুন। পাশাপাশি এক-একটি পরীক্ষাকেন্দ্রে ২০০-র বেশি ছাত্রছাত্রী বসানো হবে না বলেই পরিকল্পনা রাজ্যের। অতিমারী পরিস্থিতির কথা মাথায় রেখে এমনই পরিকল্পনা নিয়েছে রাজ্য।

মাধ্যমিকের কোনও টেস্ট হবে না আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরই একলাফে বেড়ে গিয়েছে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা। সেই কারণেই এমন সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের তরফে। গত বছর পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ছিল ২৮৩৯ এবার তা প্রায় ৭০০০ হবে বলেই জানা গিয়েছে। পাশাপাশি পরীক্ষাকেন্দ্রগুলিতে ২০০ জনের বেশি ছাত্রছাত্রী বসানো হবে না।

- Advertisement -

পরীক্ষার সূচি ইতিমধ্যেই ঘোষণা হয়েছে। আগামী ১ জুন থেকে ১০ জুন পর্যন্ত চলবে ২০২১-এর মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দুটি ক্ষেত্রেই ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কাটছাঁট করা হয়েছে। তবে, কতটা সিলেবাসের উপর পরীক্ষা হবে তাও জানিয়েছে পর্ষদ।

পাশাপাশি কোন অধ্যায় থেকে কতগুলি করে প্রশ্ন থাকবে সে বিষয়ে বিস্তারিত ধারণা দেওয়া হয়েছে ছাত্র-ছাত্রীদের৷ এবার ছাত্র-ছাত্রীদের কিভাবে পরীক্ষা নেওয়া হবে সে বিষয়ে আলাপ আলোচনা শুরু করেছে পর্ষদের আধিকারিকরা। সেক্ষেত্রে, এই সিদ্ধান্তগুলি নেওয়ার পরিকল্পনা করছে রাজ্য সরকার।