কোচবিহার, ৫ মার্চ ঃ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের বিশেষ নির্দেশে উত্তর-পূর্ব সীমান্ত রেলের একাধিক গুরুত্বপূর্ণ রেলস্টেশনকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে। সাম্প্রতিক ঘটনাবলির প্রেক্ষিতে জঙ্গিরা রেলস্টেশনগুলিকে তাদের লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে ভেবেই এই নির্দেশ জারি করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

রেলকর্তারা অবশ্য এ বিষয়ে সরাসরি কোনো মন্তব্য করতে চাইছেন না। বিশেষ সূত্রে অবশ্য খবর, বেশকিছু গুরুত্বপূর্ণ রেলস্টেশন, রেলসেতু ও রেললাইনে ইতিমধ্যেই নিরাপত্তা বাড়ানো হয়েছে। বিশেষ নিরাপত্তাকর্মীদের পাশাপাশি রেলকর্মী, কুলি, ভেন্ডারদের নিয়ে বাছাই করা কিছু রেলস্টেশনে সচেতনতামূলক শিবির করা হচ্ছে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ারের ডিআরএম চন্দ্রভীর রমন বলেন, কাশ্মীরের ঘটনার প্রেক্ষিতেই রেলস্টেশনগুলিতে নিরাপত্তা বাড়ানো হয়েছে। এছাড়াও বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। রেলস্টেশনের পাশাপাশি ট্রেনেও নিরাপত্তাকর্মী বাড়ানো হয়েছে। পাশাপাশি, রেলসেতুগুলিকেও বিশেষ নজরে রাখা হচ্ছে বলে তিনি জানান। উত্তর-পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনের অ্যাসিস্ট্যান্ট সিকিউরিটি কমিশনার প্রেমনাথ রাই জানান, স্বরাষ্ট্রমন্ত্রকের বিশেষ নির্দেশেই এভাবে রেলস্টেশনগুলিতে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

রেল সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের কনভয়ে ভয়াবহ জঙ্গিহানার পরই স্বরাষ্ট্রমন্ত্রক থেকে রেলের নিরাপত্তা বৃদ্ধিতে বিশেষ নির্দেশ জারি করা হয়। রেলস্টেশন এবং ট্রেনের ভিড়কে কাজে লাগিয়ে জঙ্গিরা যেকোনো সময় নাশকতামূলক কাজকর্ম চালাতে পারে বলে গোয়েন্দারা মনে করছেন। এভাবে রেলকে জঙ্গিরা অনায়াসেই সফট টার্গেটে পরিণত করতে পারে। এরই জেরে নিউ জলপাইগুড়ি জংশন, আলিপুরদুয়ার জংশনের পাশাপাশি নিউ কোচবিহার, জলপাইগুড়ি রোড, নিউ আলিপুরদুয়ার সহ একাধিক রেলস্টেশনের নিরাপত্তা বাড়ানোর কাজ শুরু হয়েছে। এছাড়াও গুরুত্বপূর্ণ বেশকিছু ট্রেন, রেলসেতুতে নজরদারি বাড়ানো হচ্ছে বলে রেল সূত্রে জানা গিয়েছে। অন্যদিকে উত্তর-পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনের অন্তর্গত আলিপুরদুয়ার জংশন, নিউ মাল, হাসিমারা, ফালাকাটা সহ বেশকিছু রেলস্টেশনে জিআরপি, আরপিএফ, রেলকর্মী, স্টেশনের কুলি, ভেন্ডারদের নিযে বিশেষ শিবির করা হয়েছে। হঠাত্ করে কোনো প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা বা সন্দেহজনক কিছু দেখলে তাঁদের কী করণীয় তা শিবিরে সবাইকে বুঝিয়ে বলা হয়েছে।