ভারতে ফের অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরুর অনুমতি পেল সেরাম

357

নয়াদিল্লি: ভারতে ফের অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরুর অনুমতি পেল সেরাম। অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন কোভিশিল্ডের হিউম্যান ট্রায়াল ভারতে ফের শুরু করতে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে অনুমতি দিল ড্রাগস কনট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)। এর আগে কোভিশিল্ডের ট্রায়াল আপাতত বন্ধ রাখার জন্য পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে নির্দেশ দেওয়া হয়েছিল।

কোভিশিল্ডের মানব শরীরে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দেওয়া হলেও বেশকিছু ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতা অবলম্বনের কথা বলা হয়েছে। স্ক্রিনিং-এর সময় অতিরিক্ত সতর্কতা এবং স্বেচ্ছাসেবীদের শারীরিক অবস্থার খেয়াল রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি করোনা ভাইরাসের যে ডোজ এবং অন্য ওষুধ স্বেচ্ছাসেবীদের শরীরে প্রয়োগ করা হবে, তার বিস্তারিত তথ্য ডিজিসিআই-এর অফিসে জমা দিতে হবে সেরামকে।

- Advertisement -

প্রসঙ্গত, স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় অক্সফোর্ডের কোভিড ভ্যাকসিন মানবশরীরে পরীক্ষামূলক প্রয়োগ আপাতত বন্ধ রাখে অ্যাস্ট্রাজেনেকা। অ্যাস্ট্রাজেনেকার পর কয়েকদিন আগে ভারতেও ‘কোভিশিল্ড’-এর ট্রায়াল স্থগিত হয়ে যায়। সরকারি নোটিশের পর ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ রাখার কথা ঘোষণা করে কোভিশিল্ড তৈরিতে ভারতীয় পার্টনার সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। অ্যাস্ট্রাজেনেকা ফের টিকার ট্রায়াল শুরু না করা পর্যন্ত ভারতেও তা বন্ধ থাকবে বলে জানানো হয়। অ্যাস্ট্রাজেনেকা কোভিশিল্ডের ট্রায়াল বন্ধ রাখলেও পুনের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ট্রায়াল চালিয়ে যাওয়ায় তাদের নোটিশ পাঠায় দেশের সেন্ট্রাল ড্রাগ রেগুলেটর। কেন কিছু জানানো হয়নি তা নিয়ে জবাবদিহি করে তাদের নোটিশ পাঠানো হয়। এর আগে এই ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ বলে দাবি করেছিলেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা। এখনও পর্যন্ত ভারতে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগে কোনও সমস্যা দেখা দেয়নি বলে জানিয়েছেন তিনি। ব্রিটেনে ফের অ্যাস্ট্রাজেনেকার ট্রায়াল শুরু হওয়ায় এবার ভারতে ফের ট্রায়াল শুরুর অনুমতি দেওয়া হল।