আসানসোলে মহিলাদের নিরাপত্তায় পথে মোতায়েন থাকছে ‘শক্তি’

135

আসানসোল: এবারের দুর্গা পুজোয় মহিলাদের নিরাপত্তা দেওয়ায় তৈরি হল মহিলা পুলিশের বিশেষ দল “শক্তি”। জরুরি ফোন পেয়েই স্কুটি নিয়ে ছুটবে আসানসোল-দুর্গাপুর মহিলা পুলিশের বিশেষ এই দল। আসানসোল দুর্গাপুর শহর বা পশ্চিম বর্ধমান জেলায় বাড়িতে একা থাকা মহিলাদের পাশে দাঁড়াতে আগেই আসানসোল দুর্গাপুর পুলিশের “অভয়া” প্রকল্প চালু রয়েছে। এই প্রকল্পে অসুবিধায় পড়া কোনও মহিলা একটি ফোন কল অথবা মেসেজ পাঠালেই তার টাওয়ার লোকেশন চিহ্নিত করে পুলিশ সেখানে পৌঁছে যেতে। এবার মহিলাদের সুরক্ষা ব্যবস্থা আরও মজবুত করার জন্য শক্তি প্রকল্প চালু হল আসানসোল দুর্গাপুর কমিশনারেট এলাকায়।

মঙ্গলবার রাতে আসানসোলের রবীন্দ্রভবনে দুর্গাপুজো কমিটি গুলোর পুলিশের বৈঠকে নতুন এই উদ্যোগের উদ্বোধন করা হয়। এই প্রসঙ্গে আসানসোল দূর্গাপুরের পুলিশ কমিশনার এন সুধীর কুমার নীলকান্তম বলেন, ‘আসানসোলে ৫ জন এবং দুর্গাপুরে ৩ জন অর্থাৎ মোট ৮ জন মহিলা পুলিশ কর্মীর একটি বিশেষ দল এরজন্য গঠন করা হয়েছে। শক্তি নামের এই মহিলা পুলিশ দল স্কুটি নিয়ে সর্বত্র রাউন্ড দেবে। ৭৪০৭৪৫১০৯১ শক্তির হেল্পলাইন নম্বর। যেকোনও অসুবিধায় কোনও মহিলা পড়লে এই নম্বরে ফোন করা মাত্রই শক্তি দ্রুত সেখানে সহযোগিতার জন্য পৌঁছে যাবে। বিশেষ করে দুর্গাপুজোর সময় এই টিম অত্যন্ত সক্রিয় থাকবে। তবে পুজোর পরেও নিয়মিত শক্তি টিম কাজ করে যাবে।

- Advertisement -

পুলিশ ও প্রশাসনের তরফে আসানসোল ও দুর্গাপুরের পুজো উদ্যোক্তাদের এদিন জানিয়ে দেওয়া হয়, ২০২০ সালের মতোই যাবতীয় বিধিনিষেধ মেনে এবছরও পূজা করতে হবে। যেকোনও অসুবিধায় সহযোগিতা পাওয়ার জন্য অত্যন্ত এমার্জেন্সি সার্ভিস ডায়াল ১০০, মহিলা সুরক্ষায় অভয়া, অ্যান্টি ড্রাগ, পাবলিক গ্রিভান্স, মোটর অ্যাকসিডেন্ট ক্লেম সেলের নম্বর প্রকাশিত করা হয় পুলিশের তরফে।

এদিন আসানসোলের রবীন্দ্রভবনের বৈঠকে পুজো গাইড ম্যাপ ২০২১ প্রকাশ করেন পুলিশ কমিশনার ও  পশ্চিম বর্ধমানের জেলাশাসক। এই গাইডে আসানসোল ও দুর্গাপুরে পুজোর দিন গুলোতে কোন কোন রাস্তা নোএন্ট্রি ও ওয়ান ওয়ের পাশাপাশি ট্রাফিক নিয়ন্ত্রণের উল্লেখ রয়েছে।